আয়োজন

হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেটের প্রথম বর্ষপূর্তি

প্রকাশ: ২১ নভেম্বর ২০২০, ৭:১৬ পূর্বাহ্ণ
২০১৯ সালের ২০ নভেম্বর একদল স্বপ্নবান তরুণের হাত ধরে যাত্রা শুরু হয় হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেটের।
২০১৯ সালের ২০ নভেম্বর একদল স্বপ্নবান তরুণের হাত ধরে যাত্রা শুরু হয় হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেটের।
ছবি: সংগৃহীত

হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট একটি স্বপ্নের নাম। এমন এক স্বপ্ন, যেখানে সবাই বিশ্বাস করে, অসম্ভব বলে কিছু নেই। একটি মাত্র উক্তি, আমি পারব এবং আমার বুদ্ধিকে বিভিন্নভাবে কাজে লাগিয়ে যেকোনো কিছু সম্ভব করে তুলব। হ্যাঁ, ঠিক এমন কিছু বিশ্বাস নিয়ে ২০১৯ সালের ২০ নভেম্বর একদল স্বপ্নবান তরুণের হাত ধরে যাত্রা শুরু হয় ‘হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট।’

হঠাৎ করে শুরু হতে পারত, কিন্তু তা হয়নি। প্রত্যেক স্বপ্নের পেছনে থাকেন একজন স্বপ্নদ্রষ্টা। তেমনই একজন স্বপ্নদ্রষ্টা এজাজ উর রহমান। তিনি শুধু স্বপ্ন দেখিয়েই শেষ করেননি, বরং বিশ্বাস করতে শিখিয়েছেন যে তুমি পারবে। এই ক্ষুদ্র ক্ষুদ্র বিশ্বাসের এক মহাসমুদ্র হিসেবেই আজ হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট।

শুরুর গল্পটার হলো, একদল তরুণ-তরুণী একটি চিত্র প্রদর্শনী করার উদ্যোগ নেয়। সেই চিত্র প্রদর্শনী অনুষ্ঠিত হবে ধানমন্ডির ইএমকে সেন্টারে। তাতে থাকবে শিশুদের আঁকা ছবি। এ লক্ষ্যে তারা বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের যায়। তারা বোঝায় গ্রোথ মাইন্ডসেট কী? এরই ফাঁকে ফাঁকে নিজেরাও নিজেদের গ্রোথ মাইন্ডসেট অনুভব করে। শিশুদের আঁকা ছবিগুলো সংগ্রহ করে চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। এই চিত্র প্রদর্শনীর মাধ্যমেই সবার আত্মবিশ্বাস বেড়ে যায়।

শিশুদের মনে বিশ্বাস তৈরি করা, তারা যেন মনে না করে আমার দ্বারা কিছু হবে না। কোনো ভুল হলে আশা ছেড়ে দেয় না। এটি হচ্ছে ফিক্সড মাইন্ডসেট। মানুষের গ্রোথ মাইন্ডসেট প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট।

শিশু–তরুণদের মনোবল, বিশ্বাস তৈরি হতে পারে—এমন কাজ করে যাবে হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট।
শিশু–তরুণদের মনোবল, বিশ্বাস তৈরি হতে পারে—এমন কাজ করে যাবে হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট।
ছবি: সংগৃহীত

এক বছর কার্যক্রম কম না। পরে মুন্সিগঞ্জে চিত্র প্রদর্শনী ‘আলোকিত শিশু স্কুলে’ বেদে সম্প্রদায় ও তাদের জীবনযাত্রা সম্পর্কে আলোচনা, শনির আখড়ায় হলি পার্ক আইডিয়াল স্কুলে নতুন কিছু শোনার জন্য আগ্রহ সৃষ্টি করা, অনলাইনে বিশিষ্ট ব্যক্তি ও তরুণ সংগঠকদের নিয়ে ‘গ্রোথ মাইন্ডসেট’ নিয়ে লাইভ আয়োজন করা হয়।

শিশু–তরুণদের মনোবল, বিশ্বাস তৈরি হতে পারে—এমন কাজ করে যাবে হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট। জয়তু হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট।

লেখক: সহপ্রতিষ্ঠাতা, হান্ড্রেড মিলিয়ন মাইন্ডসেট