প্রযুক্তি

অ্যান্ড্রয়েড ফোনে জাকারবার্গের আস্থা

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২০, ৭:৪৯ পূর্বাহ্ণ
মার্ক জাকারবার্গ
মার্ক জাকারবার্গ
ছবি: রয়টার্স

ফেসবুকের প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জাকারবার্গ কোন স্মার্টফোন ব্যবহার করেন, তা অনেকেই জানতে চান। এর উত্তর হচ্ছে, অ্যান্ড্রয়েড ফোনেই বেশি আস্থা রাখেন তিনি। অবশ্য আইফোন নির্মাতা অ্যাপলের সঙ্গে তাঁর সম্পর্কটা মধুর নয়। সে তুলনায় অ্যান্ড্রয়েড ফোন নির্মাতা স্যামসাংয়ের সঙ্গে ভালো সম্পর্ক তাঁর। তিনি তাদেরই একটি ফোন ব্যবহার করছেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট স্যামমোবাইল।

প্রযুক্তি বিশ্বে বড় বড় প্রতিষ্ঠানের মালিকদের আইফোন ব্যবহার করতে দেখা যায়। যেমন টেসলার প্রধান নির্বাহী এলন মাস্ক ও আমাজনের প্রধান নির্বাহী জেফ বেজোসের পছন্দ আইফোন। সম্প্রতি মার্ক জাকারবার্গকে ইউটিউবার মার্কুয়েস ব্রাউনলি তাঁর প্রিয় স্মার্টফোন নিয়ে প্রশ্ন করেছিলেন।

এর জবাবে অ্যান্ড্রয়েডপ্রীতির কথা বলেন জাকারবার্গ। তাঁকে প্রশ্ন করা হয়েছিল, আপনার পকেটে কোন ফোন থাকে? জবাবে ফেসবুকের প্রধান নির্বাহী বলেন, ‘আপনি জানেন, আমি কয়েক বছর ধরে স্যামসাং ফোন ব্যবহার করে আসছি।’

নিজের অ্যান্ড্রয়েডপ্রীতির কারণ জানিয়ে জাকারবার্গ বলেন, বিশ্বের অধিকাংশ মানুষ অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ব্যবহার করছেন এবং অ্যান্ড্রয়েড ফোন চালাচ্ছেন। এটা তাই তাঁর কাছে ও ফেসবুকের টিমের কাছে আরও বেশি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের বিষয় বুঝতে সাহায্য করে। আইফোনের ক্ষেত্রে তা হয় না।

ইতিমধ্যে ফেসবুক তাদের অকুলাস ভিআর প্রকল্পের জন্য স্যামসাংয়ের সঙ্গ কাজ করছে। ফেসবুকের অ্যাপ ও সেবা স্যামসাং তাদের স্মার্টফোন প্রিইনস্টল করে দেয়। দিন দিন এ দুটি প্রতিষ্ঠানের মধ্যে অংশীদারত্ব বাড়ছে।

ফেসবুকের প্রধান নির্বাহীর কড়া সমালোচক হিসেবে পরিচিত অ্যাপলের প্রধান নির্বাহী টিম কুক। এর আগে ফেসবুকের প্রাইভেসি ও ব্যবসার মডেল বা পদ্ধতি নিয়ে সমালোচনা করেছিলেন তিনি।

জাকারবার্গের সমালোচনায় টিম কুক বলেছেন, মানুষের দেওয়া তথ্য থেকে অর্থ উপার্জনের যে ব্যবসাপদ্ধতি নিয়ে ফেসবুক কাজ করছে, তার জন্যই সমস্যায় পড়েছে ফেসবুক।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ভক্সকে দেওয়া সাক্ষাৎকারে টিম কুকের মন্তব্যের পালটা সমালোচনা করেন মার্ক জাকারবার্গ। বলেন, ‘যে গ্রাহক অর্থ পরিশোধ করে না, তার প্রতি আমরা যত্নশীল হই না—আমার মনে হয় এমন যুক্তির সঙ্গে সত্যের কোনো মিল নেই। আপনি যদি এমন কোনো সেবা দিতে চান, যা পৃথিবীর সবাইকে যুক্ত করে, তবে অনেক মানুষ পাবেন যাদের সে সেবার জন্য মূল্য পরিশোধের সামর্থ্য নেই। এ ক্ষেত্রে বিজ্ঞাপন-সমর্থিত ব্যবসায়িক মডেল একমাত্র যুক্তিসম্মত মডেল, যা এ ধরনের ব্যবসা সমর্থন করতে পারে।’

জাকারবার্গ ও টিম কুকের যে সম্পর্ক, তাতে জাকারবার্গের হাতে আইফোন দেখাটা অ্যাপল–ভক্তদের জন্য দুরাশা। তবে এ ক্ষেত্রে দল ভারী করতে পেরে খুশি হতে পারেন অ্যান্ড্রয়েড ও স্যামসাং ব্যবহারকারীরা।