প্রযুক্তি

আইফোনে সবুজ-কমলা বিন্দু দেখায় কেন

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২০, ৩:৫ পূর্বাহ্ণ
কোনো অ্যাপ ক্যামেরা ব্যবহার করলে সবুজ বিন্দু দেখে তা বোঝা যাবে
কোনো অ্যাপ ক্যামেরা ব্যবহার করলে সবুজ বিন্দু দেখে তা বোঝা যাবে
ছবি: অ্যাপল

সেপ্টেম্বরে আইফোনের সর্বশেষ অপারেটিং সিস্টেম আইওএস ১৪ প্রকাশ করে অ্যাপল। এরপর থেকে অ্যাপ নির্মাতারা নতুন সিস্টেমের জন্য তাঁদের অ্যাপ হালনাগাদে ব্যস্ত হয়ে পড়েন। আর ব্যবহারকারীদের ব্যস্ততা শুরু হয় মূল পর্দা বা হোম স্ক্রিনে উইজেট যুক্ত করতে। কেউ কেউ অবশ্য পর্দার ওপরের দিকে সবুজ কিংবা কমলা বিন্দু নিয়েও কৌতূহলী হয়েছেন।

বিন্দুগুলো নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। অ্যাপলের ভাষায় এগুলো হলো ‘রেকর্ডিং ইনডিকেটর’। কোনো অ্যাপ যখন আইফোনের মাইক্রোফোন কিংবা ক্যামেরা ব্যবহার করে, বিন্দুগুলো তখন ব্যবহারকারীকে সতর্ক করে দেওয়ার জন্য জ্বলে।

বিন্দুগুলো পর্দার ওপরের ডান দিকে পাবেন; ওয়াই-ফাই এবং সেলুলার নেটওয়ার্ক নির্দেশকের কাছে।

মনে করুন, ইনস্টাগ্রামে আপনি ছবি বা ভিডিও পোস্ট করছেন না, তবে বন্ধুদের ছবি দেখছেন কিংবা প্রতিক্রিয়া জানাচ্ছেন, মানে নিউজফিড ব্রাউজ করছেন। এমন অবস্থায় আপনার ফোনের ক্যামেরা ব্যবহার অথবা অডিও রেকর্ড করার প্রয়োজন নেই ইনস্টাগ্রাম অ্যাপের। তবু যদি করে, তবে সবুজ কিংবা কমলা বিন্দু দেখে তা বুঝতে পারবেন। প্রয়োজনে সতর্ক হওয়ার সুযোগও পাবেন।

কমলা বিন্দু জ্বলে থাকলে বুঝতে হবে মাইক্রোফোনে শব্দ ধারণ করা হচ্ছে
কমলা বিন্দু জ্বলে থাকলে বুঝতে হবে মাইক্রোফোনে শব্দ ধারণ করা হচ্ছে
ছবি: অ্যাপল

সবুজ বিন্দু মানে ক্যামেরা ব্যবহার করা হচ্ছে। আর কমলা বিন্দু জ্বলে থাকলে বুঝতে হবে মাইক্রোফোনে শব্দ ধারণ করা হচ্ছে। এরপর আপনি সিদ্ধান্ত নেবেন অ্যাপটিকে ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার করতে দেবেন কি না।

ফেসটাইমে ভিডিও কল করার সময় অবশ্য স্বাভাবিক কারণেই দুটি বিন্দু জ্বলতে দেখা যাবে। কারণ, ফেসটাইম ব্যবহারের সময় ক্যামেরা ও মাইক্রোফোন, দুটিই সচল থাকে।
আইফোনে আইওএস ১৪ ইনস্টল করার পর প্রথমবার কোনো অ্যাপ ব্যবহারের সময় বেশ কিছু অনুমতি চাওয়া হয়। সেখানে প্রয়োজন অনুযায়ী ক্যামেরা বা মাইক্রোফোন ব্যবহার অনুমতি চাইবে অ্যাপ। প্রয়োজন মনে করলে অনুমতি দেবেন, আবার না-ও দিতে পারেন।

প্রথমে অনুমতি দেওয়ার পর যদি তা বন্ধ করতে চান, সে সুযোগও আছে। বেশ সহজও। সেটিংসে গিয়ে স্ক্রল করে নিচের দিকে গেলে অ্যাপের তালিকা পাবেন। যে অ্যাপ থেকে অনুমতি সরিয়ে নিতে চান, তাতে ট্যাপ করুন। এরপর প্রয়োজন বুঝে মাইক্রোফোন বা ক্যামেরা থেকে স্লাইডার সরিয়ে দিন।