প্রযুক্তি

আসছে সনির বুদ্ধিমান টিভি

প্রকাশ: ৯ জানুয়ারী ২০২১, ১২:৪১ পূর্বাহ্ণ
সনির টিভি
সনির টিভি
ছবি : সনির সৌজন্যে

জাপানের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান সনি বিশ্বের প্রথম কগনিটিভ ইনটেলিজেন্স টেলিভিশন উন্মুক্ত করেছে। চলতি বছর অনুষ্ঠেয় কনজ্যুমার ইলেকট্রনিক শো উপলক্ষে মাস্টার সিরিজে ‘জেড৯ জে ৮ কে এলইডি’, ‘এ ৯০জি’, ‘এ৮০জি ওএলইডি’, ‘এক্স৯৫জি’, ‘এক্স৯০জে ফোরকে এলইডি’ টিভির ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি।

নতুন এ টিভিতে সনির কগনিটিভ প্রসেসর এক্সআর ব্যবহার করা হয়েছে। সনির দাবি, নতুন এ প্রসেসর সম্পূর্ণ নতুন প্রসেসিং পদ্ধতি ব্যবহার করে, যাতে মানুষের দেখা ও শোনার অনুকরণ করতে পারে। এই কগনিটিভ প্রসেসর এক্সআরে কগনিটিভ ইনটেলিজেন্স ব্যবহার করা হয়েছে। এ ছাড়া এটি স্ক্রিনকে কয়েকটি অঞ্চলে ভাগ করে ফেলে এবং ছবির মূল পয়েন্টকে শনাক্ত করে।

এ ছাড়া প্রসেসর শব্দকে থ্রিডি প্রযুক্তির মাধ্যমে পরিবর্তন করে, যাতে সত্যিকার ছবি ও ছবি পাওয়া যায়। এ ছাড়া এ প্রসেসর শিখতে পারে। তথ্য বিশ্লেষণ করে তা থেকে ধারণা নিয়ে প্রতিটি পিক্সেল পরিবর্তন করতে পারে।

সনি ইলেকট্রনিকসের প্রধান নির্বাহী কর্মকর্তা মাইক ফাসুলো বলেন, দর্শকদের সেরা ও দুর্দান্ত অভিজ্ঞতা দেওয়াই সনির লক্ষ্য।

নতুন ব্রাভিয়া সিরিজের মূল বৈশিষ্ট্য হতে পারে কোর স্ট্রিমিং প্ল্যাটফর্ম, গুগল টিভি, এইচডিএমআই ও এক্স-ওয়াইড অ্যাঙ্গেল প্রযুক্তি। এটি বেজেলহীন নকশায় বাজারে আসবে। তবে এর দাম দিয়ে এখনো কোনো তথ্য প্রকাশ করা হয়নি। তথ্যসূত্র: বিজনেস ইনসাইডার, অ্যান্ড্রয়েড অথরিটি।