প্রযুক্তি

একসঙ্গে ৩২৮১ ড্রোন উড়িয়ে বিশ্বরেকর্ড

প্রকাশ: ৫ এপ্রিল ২০২১, ৩:৫১ অপরাহ্ণ
একসঙ্গে মোট ৩ হাজার ২৮১টি ড্রোন উড়িয়ে বিশ্ব জেনেসিসের লোগো দেখানো হয়
একসঙ্গে মোট ৩ হাজার ২৮১টি ড্রোন উড়িয়ে বিশ্ব জেনেসিসের লোগো দেখানো হয়
জেনেসিস

রাতের আকাশে একে একে ওড়ানো হয় মোট ৩ হাজার ২৮১টি ড্রোন। প্রতিটির সঙ্গে যুক্ত ছিল আলো। সেই আলোর সাহায্যে দেখানো হয় দক্ষিণ কোরীয় প্রতিষ্ঠান হিউন্দাইয়ের মালিকানাধীন ব্র্যান্ড জেনেসিসের লোগো। সে সঙ্গে দেখানো হয় জনপ্রিয় কয়েকটি গাড়ির মডেলও। আর এভাবেই গত ২৯ মার্চ চীনের বাজারে প্রবেশ করে জেনেসিস। শুধু তা-ই নয়, একসঙ্গে সর্বাধিকসংখ্যক ড্রোন ওড়ানোর জন্য গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নামও লিখিয়েছে তারা।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট এনগ্যাজেটের প্রতিবেদনে বলা হয়, ড্রোনের সাহায্যে আলোর প্রদর্শনী দেখাতে ব্যবহার করা হয় বিশেষ সফটওয়্যার। সেই সফটওয়্যার ঠিক করে দেয় ড্রোনগুলো আকাশে কেমন আকৃতি তৈরি করবে। এরপর নিয়ন্ত্রণ করা হয় আলো। আর সে আলোর সাহায্যে দেখানো হয় জেনেসিসের লোগো।

একসঙ্গে সর্বাধিক ড্রোন ওড়ানোর আগের রেকর্ডটি ছিল শেনজেন দামোদা ইনটেলিজেন্ট কনট্রোল টেকনোলোজির দখলে। গত বছর সেপ্টেম্বরে একসঙ্গে ৩ হাজার ৫১টি ড্রোন উড়িয়েছিল চীনা প্রতিষ্ঠানটি। তার দিন কয়েক আগে রাশিয়ায় একসঙ্গে ২ হাজার ২০০টি ড্রোন ওড়ানো হয়।

বেশ অল্প সময়ে জনপ্রিয়তা পেয়েছে ড্রোন প্রদর্শনী। আর রেকর্ডের ভাঙা-গড়ার খেলা তো রয়েছেই। কে জানে দিন কয়েক বাদেই হয়তো কেউ জেনেসিসের রেকর্ডটিও ভাঙবে। তবে বিপণনের নতুন কৌশল হিসেবে ড্রোন প্রদর্শনী কতখানি এগিয়েছে, তা-ই দেখাল জেনেসিস।