প্রযুক্তি

নতুন প্রযুক্তি নিয়ে আসছে অপোর ফোন

প্রকাশ: ১৮ নভেম্বর ২০২০, ১০:০ পূর্বাহ্ণ
নতুন প্রযুক্তির স্মার্টফোন আনছে অপো
নতুন প্রযুক্তির স্মার্টফোন আনছে অপো
ছবি : অপোর সৌজন্যে

আগামী বছর ‘ফাইন্ড এক্স-থ্রি’ সিরিজে নতুন স্মার্টফোন বাজারে আনবে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান অপো। গতকাল মঙ্গলবার চীনের শেনঝেনে অনুষ্ঠিত ‘অপো ইনো ডে ২০২০’ উপলক্ষে অপো ফাইন্ড এক্স-থ্রি সিরিজের ঘোষণা দেওয়া হয়েছে।

ফোনটিতে প্রকৃত রং ফুটিয়ে তুলতে রং-সংক্রান্ত একাধিক প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। ভারতের এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

ফাইন্ড এক্স-থ্রি সিরিজে যে ‘ফুল-পাথ কালার ম্যানেজমেন্ট সিস্টেম’ নামের পদ্ধতি ব্যবহার করা হচ্ছে, তা সম্পূর্ণ নতুন। এটি হাই এফিসিয়েন্সি ইমেজ ফরম্যাট (এইচইআইএফ) ও ফুল ডিসিপি-পি৩ সমর্থন করে। এতে ফোনে আরও নিখুঁত রং ফুটে ওঠে। অপোর দাবি, কোনো অ্যান্ড্রয়েড ফোনে প্রথমবারের মতো এ ধরনের প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে।

এ ছাড়া অপো এক্স থ্রি সিরিজের ফোনে ব্যবহার করা হবে ১০ বিটের ডিসপ্লে। অপো কর্তৃপক্ষ বলছে, তাদের গবেষণা ও উন্নয়ন টিম সিস্টেম ও হার্ডওয়্যার নিয়ে কাজ করে রং দেখানোর বিষয়টি উন্নত করেছে।

অপো তাদের ইনোভেশন ডের অনুষ্ঠানে ‘অপো এক্স ২০২১ রোলেবল কনসেপ্ট’ হ্যান্ডসেটও দেখিয়েছে। নমনীয় বা ফ্লেক্সিবল ডিসপ্লের এ ফোন ব্যবহারকারীদের আরও বেশি সংযুক্ত থাকার অভিজ্ঞতা দেবে বলে দাবি প্রতিষ্ঠানটির। তাদের এ কনসেপ্ট হ্যান্ডসেটটিতে অপোর তিনটি বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এগুলো হচ্ছে রোল মোটর পাওয়ারট্রেন, টু ইন ওয়ান প্লেট এবং স্ক্রিন লেমিনেট।

ধারাবাহিকভাবে পরিবর্তনশীল ও এইলডি ডিসপ্লের সঙ্গে যুক্ত এসব প্রযুক্তির ব্যবহারকারী প্রয়োজন অনুযায়ী সমন্বয় করতে পারেন।

নতুন স্মার্টফোনের দাম নিয়ে এখনো কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের তথ্য অনুযায়ী, বছরের তৃতীয় প্রান্তিক অর্থাৎ, জুলাই থেকে সেপ্টেম্বর মাসে স্মার্টফোনের বাজারে ষষ্ঠ অবস্থানে রয়েছে অপো। তাদের আগে রয়েছে স্যামসাং, হুয়াওয়ে, শাওমি, অ্যাপল ও ভিভো।