প্রযুক্তি

ফোন টানলে ট্যাবলেট হবে

প্রকাশ: ১২ জানুয়ারী ২০২১, ১:৫৯ অপরাহ্ণ
ভাঁজ করা ফোন
ভাঁজ করা ফোন
ছবি: এলজির সৌজন্যে

প্রযুক্তি দুনিয়ায় নতুন পণ্যের সঙ্গে পরিচয় করিয়ে দিল দক্ষিণ কোরিয়ার প্রতিষ্ঠান এলজি। যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত ভার্চ্যুয়াল কনজ্যুমার ইলেকট্রনিক শো উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে ‘এলজি রোলেবল’ নামে নতুন স্মার্টফোনের ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটি। এটি স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেট পিসি হিসেবেও ব্যবহার করা যাবে। এলজির এক্সপ্লোরার প্রকল্পের অধীনে তৈরি এই ডিভাইসে আকার পরিবর্তনযোগ্য পর্দা ব্যবহার করা হয়েছে। স্মার্টফোনটির এক পাশে টেনে তা ট্যাব হিসেবে ব্যবহার করার সুবিধা থাকবে।

নতুন ডিভাইস সম্পর্কে বিস্তারিত তথ্য প্রকাশ করেনি এলজি। তাদের নিউজরুমে প্রকাশ করা তথ্য অনুযায়ী, ডিভাইসটিতে আকার পরিবর্তনযোগ্য পর্দা বা স্ক্রিন থাকছে। এ ছাড়া ভবিষ্যতের স্মার্টফোন কেমন হতে পারে, সে সম্পর্কে অনুসন্ধানী ধারণা দেবে।

এলজির পক্ষ থেকে ভাঁজ করা স্মার্টফোনের ধারণা একেবারে নতুন নয়। গত বছরের সেপ্টেম্বরে উইং নামে নতুন স্মার্টফোনের ঘোষণার সময় স্ক্রিন বড় করা যায় এমন ডিভাইস আনার ইঙ্গিত দিয়েছিল প্রতিষ্ঠানটি। এবারের সিইএস মেলা উপলক্ষে সে ডিভাইসটি উপস্থাপন করা হয়েছে।

এলজির নতুন এ স্মার্টফোন ঘিরে অবশ্য নানা গুঞ্জন ছিল। ধারণা করা হচ্ছিল, ২০২১ সালের জুলাই মাসে ভাঁজ করা ‘রোলেবল’ স্মার্টফোন বাজারে আসতে পারে। গত ডিসেম্বর মাসে দক্ষিণ কোরিয়ায় এ ডিভাইসের তথ্য ফাঁস হয়। গত মাসে ফাঁস হওয়া তথ্য অনুযায়ী, ভাঁজ করা এ ফোনের দাম হতে পারে ২ হাজার ৩৫৯ মার্কিন ডলার। এটি জুন মাসে বাজারে আসতে পারে। তথ্যসূত্র : বিজনেস ইনসাইডার