প্রযুক্তি

রেজর তৈরি করছে সবচেয়ে স্মার্ট মাস্ক

প্রকাশ: ১৩ জানুয়ারী ২০২১, ১:১৯ অপরাহ্ণ
স্মার্ট মাস্ক
স্মার্ট মাস্ক
ছবি : রেজরের সৌজন্যে

গেমিং কোম্পানি রেজর একটি অত্যাধুনিক মাস্ক তৈরি করেছে, যাকে তারা বিশ্বের সবচেয়ে স্মার্ট ফেস মাস্ক হিসেবে দাবি করেছে। এ মাস্কের সঙ্গে মাইক্রোফোন বিল্ট–ইন রয়েছে। বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত প্রযুক্তি আয়োজন কনজ্যুমার ইলেকট্রনিক শো (সিইএস) উপলক্ষে প্রটোটাইপ স্মার্ট মাস্কটি দেখিয়েছে রেজর। তাদের দাবি, মাস্কটি ব্যবহারকারীর কণ্ঠস্বর বাড়িয়ে দেয়, যাতে কথা স্পষ্টভাবে বোঝা যায়।

রেজরের এই মাস্কে সক্রিয় ভেন্টিলেশন সুবিধা থাকায় গরম বাতাস বাইরে বেরিয়ে যাবে এবং শীতল বাতাস ভেতরে ঢুকবে। রেজরের দাবি, মাস্কটি এন৯৫ সার্জিক্যাল মাস্কের মতো ক্লাসিফায়েড মাস্ক।

মাস্কটি তৈরিতে স্বচ্ছ প্লাস্টিক ব্যবহার করা হয়েছে বলে তা সহজের মানুষে মুখের ভাষা ও মুখভঙ্গি বুঝতে সাহায্য করবে।

অবশ্য, স্বচ্ছ প্লাস্টিকের মাস্ক আগে থেকেই বাজারে আছে। রেজর বলছে, তাদের মাস্কটি কম আলোতেও দেখা যাবে। অর্থাৎ এতে লো লাইট মোড আছে।

এ মাস্কের আরেকটি বিশেষত্ব হচ্ছে সিলিকন ফিটিং, যাতে স্বাচ্ছন্দ্যে মুখে পরা যায়। এ ছাড়া পাতলা বন্ধনী কানের ওপর চাপ কমাবে। এতে যে বিল্ট–ইন মাইক ও অ্যাম্পলিফায়ার আছে, তা কণ্ঠস্বর স্পষ্ট করে তুলবে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জকে রেজর জানিয়েছে, মাস্কের ভেন্টিলেটর ও ফিল্টার কত দিন টেকসই হবে, তা পরীক্ষা করে দেখা হচ্ছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এখন পর্যন্ত রেজরের মাস্কটি ধারণা পর্যায়ে থাকায় শিগগিরই বাজারে আসছে না।