প্রযুক্তি

শিগগিরই আসতে পারে নতুন ম্যাকবুক প্রো

প্রকাশ: ৮ জানুয়ারী ২০২১, ১১:৫২ পূর্বাহ্ণ
ম্যাকবুক প্রো
ম্যাকবুক প্রো
ছবি : রয়টার্স

অ্যাপল–ভক্তদের জন্য সুখবর। নতুন বছরে নতুন ম্যাকবুক প্রো ল্যাপটপ বাজারে আনতে পারে মার্কিন প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি। গুঞ্জন রয়েছে, এবারের গ্রীষ্মে ১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি মডেলের ম্যাকবুক প্রো আনবে অ্যাপল, যাতে এমওয়ানএক্স প্রসেসর ব্যবহার করা হবে। প্রযুক্তিবিষয়ক কয়েকটি ওয়েবসাইটে নতুন ম্যাকবুক–সম্পর্কিত তথ্য প্রকাশ করা হয়েছে।

অ্যাপলের পক্ষ থেকে অবশ্য নতুন ম্যাকবুক বা নতুন প্রসেসর নিয়ে কোনো তথ্য প্রকাশ করা হয়নি। এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, অ্যাপলের সিলিকন প্রসেসর চালিত ১৪ ইঞ্চি ও ১৬ ইঞ্চি মডেলের ম্যাকবুক প্রো নিয়ে নানা গুঞ্জন চলছে। শিগগিরই এ ল্যাপটপ বাজারে আসতে পারে।

অ্যাপল পণ্য নিয়ে নানা তথ্য প্রকাশ করে পরিচিতি পাওয়া জেটফ্রমদ্যনর্থ নামের একটি অ্যাকাউন্ট থেকে ইনস্টাগ্রামে অ্যাপলের নতুন ল্যাপটপের নকশা অনুমান করে প্রকাশ করা হয়েছে। এতে যে প্রসেসর ব্যবহার করা হচ্ছে, তা অ্যাপলের এমওয়ান প্রসেসরের পরবর্তী সংস্করণ। এতে অন্যান্য যন্ত্রাংশ হিসেবে ওয়াই–ফাই ৬, রেটিনা এক্সডিআর ডিসপ্লে, ফেসআইডি, ইউএসবি ৪.০ সুবিধা থাকতে পারে।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকরাডারের প্রতিবেদন অনুযায়ী, ১৬ ইঞ্চি মাপের ম্যাকবুক প্রো মডেলটি আগের চেয়েও হালকা পাতলা হতে পারে। এ আগে গত বছরের নভেম্বরে ১২ কোরের অ্যাপল এমওয়ানএক্স প্রসেসর দিয়ে ১৬ ইঞ্চি ম্যাকবুক প্রো বাজারে আসার গুঞ্জন ওঠে। এর আগে ম্যাকবুক ১৪ নিয়েও গুঞ্জন ওঠে। তবে এ বছরের মার্চ বা এপ্রিল মাস নাগাদ এ ম্যাকবুকের দেখা মিলতে পারে।

সম্প্রতি অ্যাপল পণ্যের বিশ্লেষক হিসেবে খ্যাতি পাওয়া মিং সি কুয়ো অ্যাপলের নতুন এয়ারট্যাগ, নতুন ম্যাকবুক মডেল ও এআর ডিভাইস–সম্পর্কিত তথ্য প্রকাশ করেছেন। ধারণা করা হচ্ছে, এ বছরে মিনি-এলইডি প্রযুক্তির নতুন ম্যাকবুক প্রো মডেল ও নতুন আইপ্যাড বাজারে আসতে পারে।