প্রযুক্তি

সেলফি ক্যামেরার সেলফি তোলা দায়

প্রকাশ: ১১ েব্রুয়ারি ২০২১, ১২:২৯ পূর্বাহ্ণ
ওয়ানপ্লাসের সম্ভাব্য নতুন স্মার্টফোনে সেলফি ক্যামেরা থাকবে বেজেলের মধ্যে
ওয়ানপ্লাসের সম্ভাব্য নতুন স্মার্টফোনে সেলফি ক্যামেরা থাকবে বেজেলের মধ্যে
লেটস গো ডিজিটাল

স্মার্টফোনের সামনের ক্যামেরাটিকে সেলফি ক্যামেরা বলার মূল কারণ সেটি দিয়ে সেলফি তোলা হয়। তবে ব্যাপারটি যদি এমন হয় যে সে ক্যামেরারই সেলফি তোলা হবে, তবে ওয়ানপ্লাসের সম্ভাব্য নতুন নকশার স্মার্টফোনে সেটি সম্ভব না-ও হতে পারে।

ওয়ার্ল্ড ইন্টেলেকচুয়াল প্রোপার্টি অফিসে নতুন স্মার্টফোনের নকশার পেটেন্টের আবেদন করেছে ওয়ানপ্লাস। সে আবেদনে বলা হয়েছে, সেলফি ক্যামেরা থাকবে ফোনের পাতলা বেজেলের মধ্যেই। প্রায় অদৃশ্যই বলা যেতে পারে।

স্মার্টফোনের সেলফি ক্যামেরা সাধারণত ফোনের ওপরের দিকে যুক্ত করা হয়। নতুন ফোনগুলোতে হয় নচ, না হয় পাঞ্চ হোল নকশায় সেলফি ক্যামেরা যোগ করা হয়। কিছু কিছু ক্ষেত্রে অবশ্য পপ-আপ ক্যামেরাও থাকে। ওয়ানপ্লাসের নকশায় ভিন্ন পথ মাড়ানোর আভাস দেওয়া হয়েছে।

এখন অবশ্য ডিসপ্লের নিচে সেলফি ক্যামেরা যুক্ত করার পথে এগোতে চাচ্ছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। তবে সে প্রযুক্তি এখনো পুরোপুরি প্রস্তুত নয়। সেদিক থেকে ওয়ানপ্লাসের নকশা অন্তত বেজেল বড় না করেই নিখুঁত ডিসপ্লের স্মার্টফোন তৈরির সুযোগ করে দেবে।

ওয়ানপ্লাস অবশ্য সবে পেটেন্টের আবেদন করেছে। আদৌ সে নকশার স্মার্টফোন তৈরি করবে কি না, তা নিশ্চিত নয়। তবে এটা মোটামুটি নিশ্চিত যে ওয়ানপ্লাস ৯ সিরিজে এমন নকশার দেখা মিলছে না।

সূত্র: অ্যান্ড্রয়েড অথোরিটি