প্রযুক্তি

হোমপড মিনি আনল অ্যাপল

প্রকাশ: ১৩ অক্টোবর ২০২০, ৯:৪৫ অপরাহ্ণ
অ্যাপলের হোমপড মিনি
অ্যাপলের হোমপড মিনি
ছবি : রয়টার্স

মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল ১৩ অক্টোবরের অনুষ্ঠানে চমক দেবে বলে মনে করেছিলেন অ্যাপলপ্রেমীরা। ৫জি নেটওয়ার্ক সমর্থিত চারটি মডেলের নতুন আইফোন আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। একই সঙ্গে অ্যাপল হোমপড মিনি নামের স্মার্ট স্পিকারেরও ঘোষণা দিয়েছে। বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

এটি অ্যাপলের স্মার্ট স্পিকারের নতুন সংস্করণ। এতে বিভিন্ন ধরনের ভয়েস কমান্ড ব্যবহার করা যাবে। এ ছাড়া এতে হোম ইন্টারকম সিস্টেম যুক্ত হয়েছে। আগের চেয়ে এ স্পিকারে আরও বেশি থার্ড পার্টি সেবা ব্যবহার করা যাবে। এ স্পিকারের নাম ৯৯ মার্কিন ডলার।

হোমপড মিনি নামের এ স্মার্ট স্পিকারের বিশেষ সুবিধা হচ্ছে কাছাকাছি কোনো আইফোন থাকলে তা সহজে শনাক্ত করতে পারে। এতে ভিজুয়াল ও ভাইব্রেশন ইফেক্ট পাওয়া যায়।

বিবিসি জানিয়েছে, অ্যাপল তাদের প্রথম হোমপড ২০১৮ সালে বাজারে এনেছিল। তবে তা আমাজন ও গুগলের স্পিকারের চেয়ে খানিকটা পিছিয়ে ছিল বলে মনে করছেন প্রযুক্তি বিশ্লেষকেরা।

নতুন হোমপড মিনি ডিভাইসটি সাদা ও ধূসর রঙে বাজারে পাওয়া যাবে। এ স্পিকারটি মাত্র তিন দশমিক তিন ইঞ্চি লম্বা। এতে অ্যাপল এস৫ চিপসেট ব্যবহার করা হয়েছে যাতে বিভিন্ন আধুনিক প্রযুক্তি সমন্বয় করেছে অ্যাপর।

অ্যাপলের বৈশ্বিক পণ্য বিপণন বিভাগের ভাইস প্রেসিডেন্ট বব বরচার্স বলেন, গ্রাহক যে ধরনের স্মার্ট স্পিকার চান হোমপড মিনিতে তার সবকিছু আছে। গান শোনার জন্য এটি চমৎকার। এতে বিশ্বমানের কৃত্রিম বুদ্ধিমান সহকারী রয়েছে। এটি প্রাইভেসি ও নিরাপত্তার বিষয়টিকে বাড়তি গুরুত্ব দিয়ে তৈরি করা হয়েছে। যাদের অ্যাপল পণ্য আছে তাদের জন্য এটি দারুণ একটি যন্ত্র। এতে আইফোনের সাহায্য নিয়ে গান শোনা, ফোনকলের উত্তর দেওয়া, ম্যাক, অ্যাপলটিভি বা অন্য গ্যাজেটের সঙ্গে যুক্ত করা সহজ হবে।

অ্যাপলের এ স্পিকারটি অ্যাপল মিউজিকের পাশাপাশি আমাজন মিউজিকের মতো সেবাগুলো সমর্থন করবে।