প্রযুক্তি

৫জি স্মার্টফোনের ঘোষণা দিল নকিয়া

প্রকাশ: ২৫ সেপ্টেম্বর ২০২০, ৫:৪৩ পূর্বাহ্ণ
৫জি সুবিধার স্মার্টফোন আনছে নকিয়া
৫জি সুবিধার স্মার্টফোন আনছে নকিয়া
ছবি: এইচএমডি গ্লোবালে সৌজন্যে

বিশ্ব এখন ছুটছে ৫–জি নেটওয়ার্ক সক্ষমতার নতুন স্মার্টফোনের পেছনে। স্মার্টফোন নির্মাতারাও নিত্যনতুন স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিচ্ছে। নকিয়া ব্র্যান্ডের স্মার্টফোন নির্মাতা ফিনল্যান্ডের এইচএমডি গ্লোবাল এবার এই দৌড়ে শামিল হয়েছে।

প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সম্প্রতি এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ৫–জি নেটওয়ার্ক সমর্থিত নকিয়া ৮.৩ স্মার্টফোন আনার ঘোষণা দেওয়া হয়েছে। স্মার্টফোনটিতে থাকছে পিওরভিউ কোয়াড ক্যামেরার সঙ্গে জেইস লেন্স।

নকিয়া কর্তৃপক্ষ জানিয়েছে, ক্রমবিকাশমান ৫–জি নেটওয়ার্কে একাধিক মান সমর্থন করতে এতে যুক্ত হয়েছে ৪০টি ভিন্ন ভিন্ন আরএফ কম্পোনেন্ট, যা নকিয়া ৮.৩ ফোনটিকে বৈশ্বিক ডিভাইস হিসেবে তুলে ধরেছে।

এটি ৫–জির পরবর্তী ধাপের জন্য উপযুক্ত। ফোনটির দাম হবে ৫৯৯ ইউরো। এর সঙ্গে গ্রাহকেরা পাবেন গুগল ওয়ান ছয় মাস বিনা মূল্যে ব্যবহারের সুযোগ। এতে ১০০ গিগাবাইট বাড়তি জায়গা পাওয়া যাবে। গুগল ড্রাইভ, জিমেইল ও গুগল ফটোস সুবিধা আরও পাঁচজনের সঙ্গে ভাগ করা যাবে।

নকিয়া কর্তৃপক্ষ আরও জানিয়েছে, নতুন স্মার্টফোনটির প্রচারের অংশ হিসেবে তারা ২৫তম জেমস বন্ড মুভি ‘নো টাইম টু ডাই’–এর আনুষ্ঠানিক সহযোগী হতে যাচ্ছে। হালনাগাদ প্রযুক্তিকে সবার হাতের নাগালে নিয়ে আসতে কাজ করছে তারা।

Also Read: সুদিন ফিরবে নকিয়ার