ঢালিউড

ফিরছেন ইলিয়াস কাঞ্চন, সঙ্গে রোজিনা

প্রকাশ: ২ মার্চ ২০২১, ১২:০ পূর্বাহ্ণ
ইলিয়াস কাঞ্চন
ইলিয়াস কাঞ্চন
ছবি: প্রথম আলো

প্রায় তিন বছর পর বড় পর্দায় ক্যামেরার সামনে দাঁড়ালেন অভিনেতা ইলিয়াস কাঞ্চন। ছবির নাম ‘ফিরে দেখা’। এটি পরিচালনা করছেন নায়িকা রোজিনা। আজ মঙ্গলবার সকালে রাজবাড়ীর গোয়ালন্দের পদ্মার চরাঞ্চলে ছবির শুটিং শুরু হয়েছে। একটি গানের দৃশ্যে অংশ নেওয়ার মধ্য দিয়ে শুটিং শুরু করেছেন ইলিয়াস কাঞ্চন। ছবিতে ইলিয়াস কাঞ্চনের স্ত্রীর ভূমিকায় রোজিনা নিজেই অভিনয় করছেন। ইফতেখার চৌধুরী পরিচালিত ‘বিজলী’ ছবিতে শেষ অভিনয় করেন তিনি। ২০১৮ সালে মুক্তি পায় ছবিটি।
ইলিয়াস কাঞ্চন বলেন, ‘অনেক দিন ধরেই ইন্ডাস্ট্রিতে ছবি নির্মাণ কমে আসছে। তা ছাড়া ভালো মানের ছবিরও কিছুটা অভাব আছে। এটি অনুদানের একটি ছবি। তা ছাড়া ছবিটি পরিচালনা করছেন রোজিনা নিজেই। তাঁর সঙ্গে দীর্ঘদিন কাজ করেছি। তিনি আমাকে কাজটির জন্য প্রস্তাব করেছেন। আবেগের জায়গা থেকে কাজটি করছি। অন্য কারও ছবি হলে হয়তো না-ও করতে পারতাম।’

জানা গেছে, ২০ মার্চ পর্যন্ত টানা শুটিং চলবে এ ছবির। এতে আরও অভিনয় করছেন নিরব, স্পর্শিয়া প্রমুখ। ‘ফিরে দেখা’ ছবির গল্পে মুক্তিযুদ্ধের সময়ে রোজিনার কিছু স্মৃতি উঠে এসেছে। এ ছবির সংলাপ ও চিত্রনাট্য নির্মাতার নিজেরই।

‘ফিরে দেখা’ ছবিতে  আরও অভিনয় করছেন নিরব, স্পর্শিয়া প্রমুখ
‘ফিরে দেখা’ ছবিতে আরও অভিনয় করছেন নিরব, স্পর্শিয়া প্রমুখ
ছবি:সংগৃহীত

১৯৭৭ সালে আলাউদ্দিন আল আজাদের ‘তেইশ নম্বর তৈলচিত্র’ উপন্যাস অবলম্বনে তৈরি ‘বসুন্ধরা’ চলচ্চিত্র দিয়ে চিত্রজগতে নাম লেখান ইলিয়াস কাঞ্চন। প্রথম চলচ্চিত্রে পরিচিতি পেলেও চলচ্চিত্রে ইলিয়াস কাঞ্চনের জীবনের গল্পটি ফিল্মি। পর্দায় অনেক সময় যেমন দেখা যায়। তিলে তিলে গড়ে ওঠেন যেমন গল্পের নায়ক। ইলিয়াস কাঞ্চন তেমন সত্যিকারের নায়ক। দিনের পর দিন সংগ্রাম করে, শিখে, বুঝে, শুনে তিনি নায়ক হয়েছেন। সামাজিক চলচ্চিত্রে তাঁকে যেমন মানিয়ে যায়, তেমনি লোকগল্প, রোমান্টিক এমনকি অ্যাকশনধর্মী চলচ্চিত্রে নানা সময়ে তিনি নিজেকে প্রমাণ করেছেন। তাঁর শুরু করা আন্দোলন ‘নিরাপদ সড়ক চাই’ জাতীয় স্লোগানে পরিণত হয়েছে। এ আন্দোলন নিয়ে বেশি ব্যস্ত ইলিয়াস কাঞ্চন। যে কারণে তিনি চলচ্চিত্র জগতে সময় দিতে পারতেন না।