ঢালিউড

বায়োপিকে বঙ্গবন্ধুর বাবার চরিত্রে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী

প্রকাশ: ১৩ জানুয়ারী ২০২১, ৪:০ অপরাহ্ণ
চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী
ছবি : প্রথম আলো

এই মাসেই ভারতের মুম্বাইয়ে শুটিং শুরু হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনী নিয়ে নির্মিত চলচ্চিত্র ‘বঙ্গবন্ধু’। চূড়ান্ত হওয়া অভিনয়শিল্পীদের অনেকে লম্বা সময়ের জন্য মুম্বাই যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। এরই মধ্যে জানা গেল, ছবিতে বঙ্গবন্ধুর বাবা শেখ লুৎফর রহমানের ৪০ বছর বয়সের পরের চরিত্রে অভিনয় করবেন চঞ্চল চৌধুরী। বঙ্গবন্ধুর বাবার চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়ে গর্বিত চঞ্চল।
চঞ্চল জানালেন, ‘“বঙ্গবন্ধু” বায়োপিকে অভিনয়ের সুযোগ পাওয়ার মধ্য দিয়ে ইতিহাসের অংশ হলাম। একজন অভিনয়শিল্পীর জীবনে এর চেয়ে বিরাট সৌভাগ্য আর কী হতে পারে!’
মাসখানেক আগে চঞ্চল চৌধুরীকে জানানো হয়, শেখ লুৎফর রহমানের চরিত্রে অভিনয়ের জন্য তাঁকে চূড়ান্ত করা হয়েছে। যখন থেকে এই চরিত্রে অভিনয়ের জন্য নিজের নামটি জানতে পারেন, তখন থেকেই মানসিকভাবে প্রস্তুত হতে থাকেন তিনি। শুটিংয়ে অংশ নিতে সপ্তাহখানেকের মধ্যে মুম্বাইয়ের বিমান ধরবেন বলেও জানালেন চঞ্চল।

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী
ছবি : প্রথম আলো

চঞ্চল বললেন, ‘আমি যে বয়সের চরিত্রটি করছি, সে বয়সের তেমন কোনো তথ্য কোথাও খুঁজে পাইনি। একমাত্র প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ছোট আপার (শেখ রেহানা) কাছ থেকে যা জানতে পেরেছি, তা থেকেই নিজেকে তৈরি করছি। তাঁদের সঙ্গে অভিনয়শিল্পীদের অনেকেরই চার ঘণ্টার একটা আড্ডা দেওয়ার সুযোগ হয়। দুই বোনের কাছ থেকে জানা গেছে বঙ্গবন্ধুর পরিবার, জীবনযাপন, বঙ্গবন্ধুর সঙ্গে সন্তানদের সম্পর্ক, দাদা–দাদি বা আশপাশের মানুষের সঙ্গে কেমন সম্পর্ক ছিল। স্বচক্ষে তাঁরা যা যা দেখেছেন, আমাদের জানিয়েছেন। এতে করে অনেক নতুন ধারণা পেয়েছি, তা ভেতরে ধারণ করেছি। এই ছবির চিত্রনাট্য অনেক গবেষণা করে লেখা। শেষ পর্যন্ত চরিত্রের আদল কী রূপ পাবে, মুম্বাই যাওয়ার পর আরও ভালোভাবে জানতে পারব।’

চঞ্চল চৌধুরী
চঞ্চল চৌধুরী
ছবি : ফেসবুক থেকে

চঞ্চল আরও বললেন, ‘এটা বড় একটা সুযোগ। বঙ্গবন্ধু তো শুধু আমাদের দেশের কিংবা দলের নয়, তিনি আন্তর্জাতিকমানের নেতা। সারা পৃথিবীর গণমানুষের নেতা। তাঁর সম্পর্কে আরও বিস্তারিত জানার ক্ষেত্রে এই বায়োপিক ভালো ভূমিকা রাখবে। আমিও তার অংশ হতে পারছি, এটাই অনেক গৌরবের।’ ‘বঙ্গবন্ধু’ বায়োপিকে বঙ্গবন্ধুর বাবার শেষ বয়সের চরিত্রে অভিনয় করবেন খায়রুল আলম সবুজ।