নকশা

ঘরের দুর্গন্ধ দূর করার ঘরোয়া উপায়

প্রকাশ: ২১ নভেম্বর ২০২০, ২:৭ অপরাহ্ণ

সাধারণত বদ্ধ ঘরে একধরনের বাজে গন্ধ হয়। এ জন্য ঘরের জানালা-দরজা খুলে দেওয়াটা খুব জরুরি। ঘরে আলো-বাতাস আসার ব্যবস্থা থাকলে গন্ধ অনেকটাই কমে যায়। এ ছাড়া রোদের তাপে ঘরে জমে থাকা জীবাণু ধ্বংস করে। এ ছাড়া বিছানার চাদর, বালিশের কভার ইত্যাদি প্রতি সপ্তাহে নিয়মিত বদলে ফেলতে হবে। বাথরুমের দুর্গন্ধ দূর করার চেয়ে দুর্গন্ধ যেন না হয়, সেদিকে বিশেষ খেয়াল রাখা ভালো। এ জন্য বাথরুমের জানালা অবশ্যই খোলা রাখার ব্যবস্থা করতে হবে। বাথরুম সব সময় শুকনা রাখতে হবে। স্যাঁতসেঁতে হলে বেশি দুর্গন্ধের সৃষ্টি হয়। বাথরুমের মেঝেতে যেন পানি জমে না থাকে, এদিকেও খেয়াল রাখতে হবে। বাথরুমের ভেতর ভেজা তোয়ালে, গামছা বা কাপড়চোপড়ও রাখা যাবে না।

গোলাপজল ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল তুলায় ভিজিয়ে রাখলে দুর্গন্ধ কমবে। মডেল : মুসকান
গোলাপজল ও সাইট্রাস এসেনশিয়াল অয়েল তুলায় ভিজিয়ে রাখলে দুর্গন্ধ কমবে। মডেল : মুসকান
ছবি: সুমন ইউসুফ

নানা কারণেই ঘরের ভেতরে দুর্গন্ধ হতে পারে। অনেকেই ভেবে পান না এর সমাধান কী? আবার অনেকে না বুঝে সুগন্ধি স্প্রে করে থাকেন। এতে ঘরের দুর্গন্ধ আর সুগন্ধির সুগন্ধ মিলে তৈরি করে উৎকট গন্ধ। ঘরের এমন সব গন্ধ দূর করতে প্রথমেই দেখতে হবে দুর্গন্ধের উৎস কোথায়। রান্নাঘর থেকে আসা গন্ধের কারণ একটা, আবার গোসলখানা থেকে আসা দুর্গন্ধের কারণ আরেকটা। কারণ জানলে খুব সহজেই ঘরের এই গন্ধ দূর হবে বলে জানালেন ঢাকার গার্হস্থ্য অর্থনীতি কলেজের সম্পদ ব্যবস্থাপনা ও এন্ট্রাপ্রেনিউরশিপ বিভাগের বিভাগীয় প্রধান রীনাত ফওজিয়া

শুঁটকি, আচার কিংবা তেলে ভাজা খাবার তৈরির পর অনেকটা সময় গন্ধ আটকে থাকে, তাই এসব খাবার তৈরির আগে অবশ্যই জানালা খুলে নিন। এ ছাড়া ঘরে এই ধরনের দুর্গন্ধ দূর করতে লেবুপাতাও বেশ কাজে দেয়। লেবুপাতা ছিঁড়ে ঘরের কোনায় কোনায় রাখা যেতে পারে।

এ তো গেল বিভিন্ন ঘরের কথা। ঘরের মধ্যেও কিছু যন্ত্রপাতি আমরা ব্যবহার করি, যা থেকে মাঝেমধ্যে গন্ধ দূর করার দরকার হয়। যেমন মাইক্রোওয়েভ ওভেন, গ্রাইন্ডার। এ ক্ষেত্রে সমপরিমাণে পানি ও ভিনেগারের সঙ্গে কয়েক টুকরা লেবু একটি কাচের বাটিতে রেখে দুই থেকে তিন মিনিট ওভেনে গরম করলে সাধারণত গন্ধ চলে যায়। ফ্রিজের গন্ধ দূর করতে হলে লেবু কেটে ফ্রিজের ভেতরে রেখে দিতে পারেন। আবার অনেক সময় গ্রাইন্ডারে মসলা বাটার পর গন্ধ যেতে চায় না। এখানেও লেবু কাজে আসে। মসলা বাটার পর ব্যবহার করা কয়েক টুকরা লেবু গ্রাইন্ডারে রেখে একবার চালিয়ে দিতে হয়। এরপর ধুয়ে ফেললে আর গন্ধ থাকে না।