দূর পরবাস

জার্মানিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশ: ২৩ েব্রুয়ারি ২০২১, ৭:৮ পূর্বাহ্ণ
 বার্লিনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল
বার্লিনে বাংলাদেশ দূতাবাসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল
ছবি: সংগৃহীত

জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে বিনম্র শ্রদ্ধায় পালিত হয়েছে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। বার্লিনের দূতাবাসের মিলনায়তনে দিবসটি পালন উপলক্ষে গত রোববার সকালে বার্লিনে বাংলাদেশ দূতাবাসের সামনে জাতীয় সংগীতের মাধ্যমে জাতীয় পতাকা উত্তোলন ও অর্ধনমিত রাখা হয়। ভাষা আন্দোলনে শহীদদের স্মৃতির স্মরণে প্রদীপ প্রজ্বালন ও ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। শ্রদ্ধা নিবেদন শেষে আলোচনা সভায় রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

বার্লিনে অনুষ্ঠিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের আলোচনা সভায় বক্তব্য দেন রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া, মিজানুর হক খান, নুরজাহান খান, মাসুদুর রহমান, নুরে আলম সিদ্দিকি, খান লিটন, আউয়াল খান ও নাজমুন নেসা। আলোচনা সভায় উপস্থিত ছিলেন আবদুল মালেক, ওয়াদুত মিয়া, রানা ভূঁইয়া, বাপ্পি তালুকদার, সূর্য কান্ত ঘোষ, মোহাম্মদ কুদ্দুস আলী, আবিদ হোসেন, রেদোয়ান হোসেন, রনি মাতুব্বর, বেলাল হোসেন, রুবেল শরিফসহ আরও অনেকে।

আলোচনায় বক্তারা ভাষা আন্দোলনের গৌরবময় ইতিহাস ভাষা আন্দোলনের তাৎপর্য ও বর্তমান বিশ্বে বাংলাদেশের অবস্থান তুলে ধরে বক্তব্য দেন। রাষ্ট্রদূত মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, বাংলার মানুষের মুক্তিই ছিল বঙ্গবন্ধু জীবনের মূল লক্ষ্য ও আদর্শ। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এ লক্ষ্য বাস্তবায়নে আজীবন সংগ্রাম করে গেছেন। বঙ্গবন্ধুর শিক্ষা ও আদর্শ থেকে অনুপ্রেরণা নিয়ে দেশের উন্নয়নে সবাইকে কাজ করতে হবে। সবশেষে শহীদদের মাগফিরাত কামনা করে এবং দেশ ও সব ধর্মের মানুষের জন্য দোয়া করা হয়।