দূর পরবাস

তৃতীয় চীন ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো রোড শো অনুষ্ঠিত

প্রকাশ: ১৯ সেপ্টেম্বর ২০২০, ৮:১২ পূর্বাহ্ণ
এক্সপোর অনুষ্ঠানে বক্তা
এক্সপোর অনুষ্ঠানে বক্তা
ছবি: লেখক

তৃতীয় চীন আন্তর্জাতিক আমদানি এক্সপো রোড শোটি যৌথভাবে স্পনসর করে চীন ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো ব্যুরো, ঝেজিয়াং প্রাদেশিক বাণিজ্য বিভাগ এবং ইইউ মিউনিসিপ্যাল পিপলস গভর্নমেন্ট। ব্যাংক অব চায়না ইইউ শাখার সহযোগিতায় এ রোড শোর আয়োজন করে ইইউ বুইউ এক্সিবিশন সার্ভিস কোম্পানি লিমিটেডে।

এক্সপোর স্টলে আগ্রহী অতিথি
এক্সপোর স্টলে আগ্রহী অতিথি
ছবি: লেখক

এ রোড শোতে তৃতীয় সিআইআইইর প্রাথমিক পরিস্থিতি, প্রস্তুতির কাজের অগ্রগতি, ভোগ্যপণ্য, খাদ্য ও কৃষিপণ্য–সম্পর্কিত শিল্পগুলোর সাধারণ পরিস্থিতি এবং বিকাশের প্রবণতা ও ক্রেতাদের রেজিস্ট্রেশন করার উপায় সম্পর্কে ধারণা দেওয়া হয়। কনজ্যুমার পণ্যের প্যাভিলিয়ন, খাদ্য ও কৃষিপণ্যের প্যাভিলিয়নে মূল প্রদর্শকদের তথ্য উপস্থাপন করা হয়।

চীন ইন্টারন্যাশনাল ইম্পোর্ট এক্সপো ব্যুরো, ইইউ মিউনিসিপ্যাল পিপলস গভর্নমেন্ট, ইইউ মিউনিসিপ্যাল ব্যুরো অব কমার্স এবং ব্যাংক অব চায়না ইইউ শাখার সংশ্লিষ্ট দায়িত্বশীল ব্যক্তিরা এ অনুষ্ঠানে অংশ নেন এবং বক্তব্য দেন।

ইভেন্টটিতে মহামারি প্রতিরোধ ও নিয়ন্ত্রণের জন্য প্রাসঙ্গিক প্রয়োজনগুলোকে কঠোরভাবে প্রয়োগ করে অফলাইন এবং অনলাইনের সংমিশ্রণ ব্যবস্থা গ্রহণ করা হয়। ইইউ শহরের সংশ্লিষ্ট বিভাগের প্রতিনিধি, ক্রয় সংস্থাগুলো এবং শিল্প সংস্থাগুলোর প্রতিনিধিরা অনলাইনে মাধ্যমে রোড শোর অনলাইন লাইভ সম্প্রচার উপভোগ করেন। এ অনলাইন লাইভ সম্প্রচার ক্রেতাদের এবং অন্য পেশাদার শ্রোতাদের আরও সন্তুষ্ট করে। অনলাইন লাইভ সম্প্রচার দর্শকের সংখ্যা ১ লাখ ৫৯ হাজার ৭০০–তে পৌঁছেছে।

তৃতীয় চীন ইন্টারন্যাশনাল ইমপোর্ট এক্সপো রোড শো অনুষ্ঠিত
ছবি: লেখক

বাংলাদেশ, যুক্তরাষ্ট্র, জার্মানি, ফ্রান্স, সুইডেন, মেক্সিকো, ইউক্রেন, পোল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সিরিয়া, মিসর, সুদান, ইরান, ইয়েমেন, নাইজার, সেনেগাল, পাকিস্তান, ইরাক, ইথিওপিয়া, গিনি, আফগানিস্তান, লিবিয়া, বলিভিয়া, লেবানন, ভারত, গ্রিস, কেনিয়া, ঘানা, উগান্ডা, নেপাল, তিউনিসিয়া, তানজানিয়া, কাজাখস্তান, নাইজেরিয়া, জর্ডান, তুর্কমেনিস্তান, সোমালিয়া, আলজেরিয়া, আর্মেনিয়াসহ মোট ৪০টি দেশ ও অঞ্চল থেকে ১০৫ জন বিদেশি ব্যবসায়ী এ রোড শোতে অংশ নিয়েছিলেন।

গত বছর সাংহাইয়ে দ্বিতীয় চীন আন্তর্জাতিক আমদানি এক্সপো ২০১৯ (সিআইআইই) অনুষ্ঠিত হয়। সাংসদ ও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগবিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমানের নেতৃত্বে ৮ সদস্যের প্রতিনিধিদল সিআইআইই হং ছিয়াও ফোরামে এবং রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিচালক (টেক্সটাইল) মো. শামসুউদ্দীন আহমেদের পরিচালনায় ১৭ সদস্যের প্রতিনিধিদল বাংলাদেশ প্যাভিলিয়নে অংশগ্রহণ করে। চীনে বাংলাদেশের রাষ্ট্রদূত মাহবুব উজ জামান বাংলাদেশ প্যাভিলিয়ন পরিদর্শন করেন।