দূর পরবাস

বিচ্ছেদ মানে সব শেষ নয়

প্রকাশ: ১৩ জানুয়ারী ২০২১, ১১:৩১ পূর্বাহ্ণ
ফাইল ছবি
ফাইল ছবি

তুমি আজ ভুলেই গেছ,
গাঢ় সবুজ পাতায় বিচ্ছেদের চিহ্ন এঁকে দিয়ে গেছ প্রিয়তম!
ইটপাথরের এই শহুরে অলিগলিতে আঙুলে আঙুল রেখে পথচলাটা,
তুমি কত সহজেই ভুলেই গেছ। অথচ আমার ভুলে থাকা হয়নি!
আমাদের দেওয়া অজস্র কথা ছিল, তুমি তা রাখোনি!!

কথা সত্য যে কেউ কেউ কথা রাখে না, কেউ কেউ ভুলে পড়ে, কেউ ভুলে যায়। কেউ কেউ ভুলে থাকার অভিনয় করে একদিন নক্ষত্রের মতো হারিয়ে যায়। হারিয়ে যাওয়াটাই নিয়তি।

তিল তিল করে গড়ে ওঠা সম্পর্কের সৌধ একদিন হঠাৎ এভাবেই ভেঙে যায়। মায়া–মমতায় জড়িয়ে থাকা সম্পর্কে বিচ্ছেদ অবধারিতভাবে চলে এলে আমরা মুষড়ে পড়ি। অনেকের বেঁচে থাকার স্পৃহা চলে যায়। কেউ কেউ ওপারে চলে যায় বিচ্ছেদের কঠিন ধাক্কা সামলে উঠতে না পেরে। অথচ এমন হওয়ার কথা নয়, এমন হওয়ার কথা ছিল না।

কেউ কারণে কিংবা অকারণে বিদায় বলে দিতে পারে। কেউ নীরবে, নিভৃতে চলে যেতে পারে। চলে যাওয়াটা স্বাভাবিক। সম্পর্কের শুরুটা যতই আনন্দের হোক, সমাপ্তি বিষাদের। তবু এ শোক সওয়ার ক্ষমতা থাকতে হবে। যদি সে ক্ষমতা না থাকে, তবে খুব করে বদ্ধ ঘরে মন খুলে কাঁদুন। কান্না বুকটা কিছুটা হালকা করে দেয়।

সম্পর্ক শেষ মানে একেবারে কেউ চলে গেছে, এ বাস্তবতা রূঢ় সত্য; মেনে নিতেই হবে। মন মানতে না চাইলেও এটুকু বুঝতে হবে, আপনার কোনো কিছুতে মানুষটা নেই। মানুষটা যে আগের মতো কোথাও নেই, এটাই সত্য। তিলে তিলে ভালোবাসা, মমতায় হাজারো স্বপ্নে বিভোর সম্পর্কের বাগান এখন শেষ হয়ে গেছে। এ সত্য আগে মেনে নিতেই হবে। এই অপ্রিয় নিষ্ঠুর তেতো সত্য মেনে নেওয়া ছাড়া আর গন্তব্য নেই। এটা ভীষণ কঠিন, কিন্তু একেবারে অনিবার্য।

বিচ্ছেদে মুষড়ে পড়বেন। কাঁদবেন, দীর্ঘদিনের অভ্যাসে অনিয়ম করবেন, রাত জাগবেন, খাওয়াদাওয়ায় মন থাকবে না। অনেক কিছুই হবে। তবু ধীরে ধীরে উঠে দাঁড়াতেই হবে। কেউ চলে গেলে সবকিছু শেষ করে দিয়ে গেছে, এমন ভাবনা একেবারে অনুচিত। কেউ কারও পুরোটা নিয়ে যায় না, যদি না সে তা ভেবে বসে অকারণে। এত সুন্দর বিশ্বলয়ে কত কী রয়ে গেছে বেঁচে থাকার প্রেরণা জোগাতে। অথচ একটা মানুষের কাছে সুখের চাবি বন্ধক দিয়ে নিজেকে অন্ধকারে ঠেলে দেওয়ার কি কোনো মানে হয়?

সম্পর্কে যেমন আনন্দ আসে, তেমনি ঝড় আসবে, তুফান আসবে। একটা সময় প্রকৃতি শান্ত হলে পাখিরা আবার বাসা বাঁধে। প্রকৃতিও নিজের মতো করে ক্ষতস্থান সারিয়ে তোলে। এ বিষয়ে মার্কিন মনোবিজ্ঞানী টিম্বার হাই কিউ বলেন, ‘আপনি ঝড় থামাতে পারেন না। তাই সে চেষ্টা থেকে বিরত থাকুন। সময় দিন, ঝড় একসময় থেমে যাবে।’

বিচ্ছেদ হয়ে গেলে একেবারে ভেঙে না পড়ে নিজেকে সময় দিন। সময় আপনা–আপনি সব ক্ষত সারিয়ে তুলবেই। সময় একটু একটু করে অতীত ভুলিয়ে দেয়, তবু বিষাদের স্বাক্ষর রেখে যায়। এটুকু থাকুক।