রসনা

অন্য স্বাদে মাংস

প্রকাশ: ২০ নভেম্বর ২০২০, ১:১০ অপরাহ্ণ

নানা ভাবে মাংস রান্না করা যায়। ইন্টারনেটের যুগে নতুন রেসিপিও দুর্লভ নয়। তবে কি সার্ভ করে থাকে পাঁচতারা হোটেলগুলো, সে কৌতূহল থাকতেই পারে। সেজন্যই দেয়া হলো এমন চারটি পদ যা বাড়িতে বসে অনায়াসেই তৈরি করা যাবে যে কোন উপলক্ষ্যে কিংবা অতিথিদের চমকে দিতে। পদ চতুষ্টয় পরিবেশিত হচ্ছে ঢাকা রিজেন্সি হোটেলের সৌজন্যে।

থাই বিফ সালাদ

গরুর মাংস দিয়ে থাই স্টাইলে সালাদ
গরুর মাংস দিয়ে থাই স্টাইলে সালাদ
ছবি: প্রথম আলো

উপকরণ

২০০ গ্রাম স্টেকের মাংস, লেবুর রস আধা টেবিল চামচ, চিনি ১ টেবিল চামচ, ফিশ সস ১ টেবিল চামচ, তিলের তেল ২ চা-চামচ, সয়া সস ১ চা-চামচ, আদাকুচি ১ চা-চামচ, রসুন একটি আধা ভাঙা করে নেওয়া, শসা ১টি মিহি কুচি করে নেওয়া, পেঁয়াজ ১টি মিহি কুচি, ধনেপাতা ১০ গ্রাম, বাদামগুঁড়া ৫০ গ্রাম, লেবুপাতাকুচি ৪টি, টমেটোকুচি ১টি, কাঁচা মরিচ স্বাদমতো।

প্রণালি

লেবুর রস, চিনি, ফিশ সস, তিলের তেল, সয়া সস, আদা ও রসুন মিলিয়ে সালাদ ড্রেসিং তৈরি করে নিন। স্টেকের মাংস কাচ বা সিরামিকের বাটিতে রাখুন। অর্ধেক ড্রেসিং মাংসে মাখান। এটি প্লাস্টিকের ব্যাগে মুড়িয়ে দুই ঘণ্টা ফ্রিজে রেখে দিন। এবার গ্রিল প্যান চুলায় গরম করে নিন। মাংসের দুই পিঠ দু-তিন মিনিট ধরে চুলায় রাখুন। এবার প্লেটে ঢেলে ১০ মিনিট রাখুন।
বড় বাটিতে শসা, পেঁয়াজ, টমেটো, কাঁচা মরিচ, বাদাম আর লেবুপাতাকুচি নিন। এই বাটিতে স্টেক রেখে তাতে বাকি ড্রেসিং মেশান। একটু নাড়াচাড়া করে সঙ্গে সঙ্গে পরিবেশন করুন।

বিফ স্টেক

স্টেক পছন্দ বেশিরভাগেরই। চেষ্টা করে দেখা যেতে পারে বাড়িতেই
স্টেক পছন্দ বেশিরভাগেরই। চেষ্টা করে দেখা যেতে পারে বাড়িতেই
ছবি: প্রথম আলো

উপকরণ

২৫০ গ্রাম স্টেকের মাংস, সয়াবিন তেল ১ টেবিল চামচ, ১ টেবিল চামচ মাখন, রসুনকুচি ১ টেবিল চামচ, মাঝারি আলু ৪টি, ফুলকপি বা ব্রকলির ফুল ৪-৫টি, লবণ ও মরিচ স্বাদমতো।
সসের জন্য: ১০ গ্রাম ময়দা, ২০ গ্রাম মাখন, লবণ ও মরিচ স্বাদমতো, ব্রাউন স্টক ২০০ মিলিলিটার (সুপারশপে পাওয়া যাবে)।

প্রণালি

আলু, ফুলকপি বা ব্রকলির ফুল সেদ্ধ করে রাখুন। প্যানে সামান্য মাখন গলিয়ে তাতে রসুন দিয়ে আলু ও ফুলগুলো দিয়ে একটু নাড়াচাড়া করে নিন।
মাংসের দুই পিঠে লবণ-মরিচ ছিটিয়ে দিন। সসপ্যানে তেল ও মাখন দিয়ে মাঝারি আঁচে মাংস জ্বাল দিন ৪-৫ মিনিট। পরিবেশনের আগে গরম প্লেটে ঢেলে ২-৩ মিনিট রেখে দিন। এবার আলু ও ফুল দিয়ে, সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন।
সস: সসপ্যানে মাখন গলিয়ে তাতে ময়দা দিন। এবার ব্রাউন স্টক, লবণ ও মরিচ দিন। এটি ফুটিয়ে কমে এক-চতুর্থাংশ হয়ে এলে নামিয়ে নিন।

মাংস-সবজির স্টু

মজাদার আর স্বাস্থ্যকর এই স্টু
মজাদার আর স্বাস্থ্যকর এই স্টু
ছবি: প্রথম আলো

উপকরণ

প্রণালি১০০ গ্রাম গরুর মাংস, ১০ গ্রাম ময়দা, ১ টেবিল চামচ মাখন বা তেল, ৪০০ গ্রাম সবজির স্টক, লবণ স্বাদমতো, সাদা গোলমরিচগুঁড়া ১ চিমটি, ৫০ গ্রাম গাজর, ২০ গ্রাম ক্যাপসিকাম, ৫০ গ্রাম আলু, ৩০ গ্রাম ফুলকপি, ২০ গ্রাম মাশরুম, ৫০ গ্রাম পেঁপে, ১টি তেজপাতা।

প্রণালি

বড় প্যানে তেল বা মাখন দিয়ে তাতে মাংস বাদামি করে ভেজে নিন। অন্য পাত্রে পানিতে সবজির স্টক গুলে ফুটিয়ে নিন। এরপর অল্প আঁচে ঘণ্টাখানেক রাখুন। অন্য পাত্রে মাখন গলিয়ে তাতে ময়দা দিয়ে মিনিট দুয়েক নাড়ুন। এবার এতে সবজির স্টক দিয়ে পাঁচ মিনিট ফুটান। এবার তাতে তেজপাতা ও লবণ-মরিচ বাদে বাকি সব উপকরণ দিয়ে দিন। একটু নেড়ে ঢেকে ১০ থেকে ১২ মিনিট ফুটান। এবার লবণ-মরিচ ও তেজপাতা দিয়ে নামান। খুব গরম অবস্থায় পরিবেশন করুন।

কুচি মাংসের স্যান্ডউইচ

এভাবেও বানানো যায় মজাদার স্যান্ডউইচ
এভাবেও বানানো যায় মজাদার স্যান্ডউইচ
ছবি: প্রথম আলো

উপকরণ

স্যান্ডউইচের রুটি প্রয়োজনমতো, রোস্ট করা মাংস ২০০ গ্রাম, পেঁয়াজ একটি কুচি করা, সবুজ ক্যাপসিকাম ১চি কুচি করা, রসুনকুচি ২ চা-চামচ, দুই টুকরা পনির কুচি করে নেওয়া, তেল ১ চা-চামচ, লবণ ও মরিচ স্বাদমতো, কেচাপ (ইচ্ছে হলে দিতে পারেন)।

প্রণালি

বড় প্যান চুলায় গরম হলে তেল তিন। এবার পেঁয়াজ ও ক্যাপসিকাম দিয়ে দু-তিন মিনিট নাড়ুন। রসুন, লবণ, মরিচ দিয়ে ৩০ সেকেন্ড রাখুন। এবার মাংসকুচি দিন। মিনিট দুয়েকের মধ্যে মাংস আধা সেদ্ধ হবে। এবার এটি নামিয়ে দুই ভাগ করুন। প্রতি ভাগে পনির দিন। এবার রুটি দুই ভাগে কেটে তাতে মাংস ভরে দিন। পনির গলে গেলে ওপরে চাইলে কেচাপ দিয়ে পরিবেশন করুন।