রসনা

ময়ানে ভাজা ইলিশ

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২০, ১১:২৫ পূর্বাহ্ণ

ভেজে, ভাপায়ে, রান্না করে, সর্ষে দিয়ে কিংবা না দিয়ে, পেঁয়াজ-মরিচসহ কিংবা ছাড়া, আরও কত রকমে যে ইলিশ খাওয়া হয় বাংলাদেশের প্রতিটি জনপদে, তার কোনো হিসাব নেই। তাই কত ধরনের ইলিশ রন্ধনপ্রণালি রয়েছে বাংলাদেশে, তার সঠিক হিসাব কেউ দিতে পারবে বলে মনে হয় না। দেশের বিভিন্ন অঞ্চলের আলাদা রন্ধনপ্রণালি তো রয়েছেই, রয়েছে প্রায় প্রতিটি বাড়ির নিজস্ব রন্ধনপ্রণালি। ফলে সংখ্যা বলাটা কষ্টকরই বৈকি।

সে যা-ই হোক, ভাজা হলো ইলিশ রন্ধনপ্রণালির একটা ধরন। বহুভাবে ইলিশ ভাজা খাওয়া হয়। লবণ-মরিচ-হলুদ মাখিয়ে তেলে ভেজে নেওয়া কিংবা শুধু হালকা লবণ দিয়ে ডুবো তেলে ভাজা—এগুলোই সাধারণত প্রচলিত প্রণালি। কিন্তু একটু অন্যভাবে যদি ইলিশ ভাজা খেতে চান, সেটাও সম্ভব।

সে রকম একটি প্রণালি হলো ময়ানে ভাজা ইলিশ। মচমচে স্বাদের ময়ানে ভাজা ইলিশ খেয়েই দেখুন একবার, ভুলতে পারবেন না। অবশ্য এমনিতেই-বা কে ভুলতে পারে ইলিশের স্বাদ। এ মৌসুমে বাড়িতেই একবার খেয়ে দেখুন।

ছবি: প্রথম আলো
ছবি: প্রথম আলো

উপকরণ

ছবি: প্রথম আলো
ছবি: প্রথম আলো

১. ইলিশ মাছের টুকরা ৬টি,
২. ময়দা ২ টেবিল-চামচ,
৩. মরিচগুঁড়া আধা চা-চামচ,
৪. কাঁচা মরিচবাটা আধা চা-চামচ,
৫. লবণ পরিমাণমতো,
৬. লেবুর রস ১ চা-চামচ,
৭. হলুদগুঁড়া সামান্য,
৮. ডিম ১টি,
৯. ব্রেড ক্র্যাম্প আধা কাপ,
১০. ভাজার জন্য তেল পরিমাণমতো

প্রণালি

ছবি: প্রথম আলো
ছবি: প্রথম আলো

ব্রেড ক্র্যাম্প ও ডিম ছাড়া সব মাখিয়ে মাছের টুকরোগুলো ১ ঘণ্টা রেখে দিন। কড়াইতে তেল গরম করুন। ডিম ফেটে নিয়ে মাছের টুকরোগুলো ডিমে ডুবিয়ে, ব্রেড ক্র্যাম্পে গড়িয়ে ডুবো তেলে সোনালি রং করে ভেজে নিন।