onnoalo

প্রথমা থেকে আরও একটি মুক্তিযুদ্ধের বই ‘রণাঙ্গনে রাতদিন’

প্রকাশ: ২১ নভেম্বর ২০২০, ৩:২৭ অপরাহ্ণ
প্রথমা থেকে আরও একটি মুক্তিযুদ্ধের বই ‘রণাঙ্গনে রাতদিন’

রীতিমতো প্রশিক্ষণ নেওয়া মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম। গেরিলা ও ইনফ্যান্ট্রি যুদ্ধের প্রশিক্ষণ নিয়েছেন পশ্চিমবঙ্গের শিলিগুড়িতে। মুক্তিযুদ্ধকালীন বৃহত্তর রংপুর ও দিনাজপুর জেলার সমন্বয়ে গঠিত ৬ নম্বর সেক্টর এবং এর কাছাকাছি ভারতীয় অঞ্চলের অনেক ঘটনা ও তৎপরতার তিনি প্রত্যক্ষদর্শী। ছিলেন এ অঞ্চলের যুদ্ধপূর্ব ও যুদ্ধোত্তর রাজনৈতিক ও সামরিক নানা তৎপরতারও সাক্ষী। সেসবেরই তথ্য ও দলিলভিত্তিক অন্তরঙ্গ স্মৃতিচারণা ‘রণাঙ্গনে রাতদিন’। মুক্তিযুদ্ধের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সুবর্ণজয়ন্তী গ্রন্থমালার আওতায় বইটি প্রকাশ করেছে প্রথমা প্রকাশন।

চলমান এই সিরিজের আওতায় প্রথমা এ পর্যন্ত আটটি বই প্রকাশ করেছে। বাকি সাতটি বই হলো ‘মুক্তিযুদ্ধ: সূচনা থেকে সমাপ্তি’, ‘সম্মুখযুদ্ধ ১৯৭১: মুক্তিযোদ্ধাদের কলমে’, ‘মুক্তিযুদ্ধের নায়কেরা’, ‘মুক্তিযুদ্ধের ১০টি তারিখ’, ‘মুক্তিযুদ্ধে নানা দেশ’, ‘মুক্তিযুদ্ধের নানা চেতনা’ এবং ‘মুক্তিযুদ্ধে সাংস্কৃতিক অবদান: পশ্চিমবঙ্গ ও সীমান্তবর্তী রাজ্যসমূহ’।

‘রণাঙ্গনে রাতদিন’ সম্পর্কে বইটির লেখক মো. নজরুল ইসলাম বলেন, ‘আমার মুক্তিযুদ্ধকালীন প্রত্যক্ষ অভিজ্ঞতারই বিবরণ এ বই। রংপুরে আওয়ামী লীগের নেতা, সাংসদ ও মুক্তিযুদ্ধের সংগঠক শাহ আবদুর রাজ্জাকের সহকারী হিসেবে মুজিবনগর সরকারের বিভিন্ন যোগাযোগ প্রক্রিয়ার আমি সাক্ষী । “রণাঙ্গনে রাতদিন” লিখতে আমি শুধু নিজস্ব স্মৃতিরই শরণাপন্ন হইনি, আমার রাজনৈতিক গুরু প্রয়াত শাহ আবদুর রাজ্জাক, মুক্তিযুদ্ধের সময়কার অন্যান্য সাথি ও সহযোদ্ধার সঙ্গেও আলোচনা করেছি।

তাঁদের সাক্ষাৎকার ও যুদ্ধকালীন বিভিন্ন নথিপত্রের সহায়তা নিয়েছি। আমি মনে করি, মুক্তিযুদ্ধের আঞ্চলিক ইতিহাস হিসেবে গবেষক ও লেখকদের বিশদ তথ্য-উপকরণ জোগানোর পাশাপাশি এ বই পাঠককে যুদ্ধকালীন বাস্তবতা বুঝতেও সাহায্য করবে। আশা করছি, পাঠক এ বই সাদরে গ্রহণ করবেন।’

মো. নজরুল ইসলাম
মো. নজরুল ইসলাম

নজরুল ইসলামের জন্ম ১৯৫০ সালে, বর্তমান লালমনিরহাট জেলার কালীগঞ্জ উপজেলার কালিকাপুর গ্রামে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে স্নাতকোত্তর। কারমাইকেল কলেজে সম্মান শেষ বর্ষে থাকতেই প্রথমে সত্তরের নির্বাচনী প্রচারে ও পরে অসহযোগ আন্দোলনে জড়িয়ে পড়েন। মুক্তিযুদ্ধের প্রায় গোড়ার দিকেই তিনি যুদ্ধে যোগদান করেন। ৬ নম্বর সেক্টরের বিভিন্ন রণাঙ্গনে কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন। স্বাধীনতার পর সুপিরিয়র সার্ভিসের প্রথম ব্যাচে সরকারি চাকরিতে যোগ দেন।

চাকরিজীবনে বিনিয়োগ বোর্ডসহ বিভিন্ন দপ্তর ও মন্ত্রণালয়ে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। পরে সরকারের অতিরিক্ত সচিব হিসেবে অবসর গ্রহণ করেন। তাঁর প্রকাশিত গ্রন্থের মধ্যে ‘গোয়েথের কবিতা’ ও একই লেখকের কৌতুক নাটকের অনুবাদ ‘খেয়ালি প্রেমিক’ এবং ইকবালের পাইয়াম-ই-মাশরিক-এর অনুবাদ ‘প্রাচ্যবার্তা’ উল্লেখযোগ্য।
‘রণাঙ্গনে রাতদিন’ বইটির প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। গায়ের মূল্য ৩২০ টাকা।

বইটি পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।