ক্রিকেট

আইপিএলের ৬ দিনের কোয়ারেন্টিন নিয়ে আপত্তি

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০, ৬:২২ পূর্বাহ্ণ

করোনা পরিস্থিতিতে সংযুক্ত আরব আমিরাতে মাঠে গড়াচ্ছে আইপিএল। ১৯ সেপ্টেম্বর থেকে টি-টোয়েন্টি ক্রিকেটের জমজমাট এ টুর্নামেন্টের খেলা শুরু হলেও অংশগ্রহণকারী দলগুলো নিজেদের স্কোয়াড নিয়ে মাসখানেক আগেই হাজির আমিরাতের মরু রাষ্ট্রে। সেখানে কোয়ারেন্টিন ও অন্যান্য স্বাস্থ্য সুরক্ষা বলয় তৈরি করেই চলছে তাদের অনুশীলন।

তবে টুর্নামেন্ট শুরুর ঠিক আগ দিয়ে বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীকে চিঠি পাঠিয়েছেন আইপিএলে অংশগ্রহণকারী ইংলিশ ও অস্ট্রেলীয় ক্রিকেটাররা। প্রতিযোগিতায় মাঠে নামার আগে ৬ দিনের কোয়ারেন্টিনকে বাড়াবাড়ি মনে হচ্ছে তাদের।

অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মোট ২১ ক্রিকেটার এবারের আইপিএলে খেলছেন। সিরিজে অংশ নেওয়া ক্রিকেটাররা চাচ্ছেন, আমিরাতে পৌঁছানোর পর ৬ দিনের কোয়েরেন্টিনটা যেন কমিয়ে তিন তিন করা হয়।

এ মুহূর্তে ইংল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজ খেলছে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। বুধবার তৃতীয় ও শেষ ওয়ানডের পর বেশ কয়েকজন রওনা দেবেন আমিরাতের উদ্দেশ্যে। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মোট ২১ ক্রিকেটার এবারের আইপিএলে খেলছেন। সিরিজে অংশ নেওয়া ক্রিকেটাররা চাচ্ছেন, আমিরাতে পৌঁছানোর পর ৬ দিনের কোয়েরেন্টিনটা যেন কমিয়ে তিন তিন করা হয়।

ইংল্যান্ড থেকে আইপিএলে সুযোগ পাওয়া অস্ট্রেলীয় ও ইংলিশ ক্রিকেটাররা দুবাই পৌঁছবেন ১৭ সেপ্টেম্বর। এরপর থেকে ৬ দিন কোয়ারেন্টিন ধরলে তারা ২৩ সেপ্টেম্বরের আগে মাঠে নামতে পারবেন না। এই ক্রিকেটারদের ফ্র্যাঞ্চাইজি গুলোও পড়েছে ঝামেলায়। এত দামি ক্রিকেটাররা ৬ দিন বসে থাকবেন!

সমস্যাটা মেটাতেই এক ক্রিকেটার চিঠি লিখেছেন সৌরভকে। তিনি চিঠিটা লিখেছেন অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের সব ক্রিকেটারদের পক্ষ থেকেই। চিঠিতে তিনি যুক্তি দিয়েছেন, যেহেতু ইংল্যান্ডে তারা সিরিজ খেলছিলেন, তাই জৈব সুরক্ষা বলয়ের মধ্যেই ছিলেন তাঁরা। নিয়মিত স্বাস্থ্যবিধিও মেনে চলেছে। কোভিড পরীক্ষাও করা হয়েছে নিয়মিত বিরতি দিয়েই। এসব বিবেচনা করেই ৬ দিনের কোয়ারেন্টিনকে ৩ দিনে নামিয়ে নিয়ে আসার অনুরোধ করেছেন তিনি।

ইংলিশ ও অস্ট্রেলীয় ক্রিকেটাররা আইপিএল ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছে খুবই গুরুত্বপূর্ণ। তারা টুর্নামেন্টের প্রথম থেকে খেলতে না পারলে ক্ষতিগ্রস্ত হবে প্রায় সব দলই। তবে একমাত্র কলকাতা নাইট রাইডার্স এতে খুব বেশি সমস্যায় পড়বে না। কলকাতার প্রথম খেলাই ২৩ সেপ্টেম্বর। টম ব্যান্টন, এউইন মরগান ও প্যাট কামিন্সরা পুরো ৬ দিনের কোয়ারেন্টিন সেরে একেবারে প্রথম থেকেই বলিউড তারকা শাহরুখ খানের দলের হয়ে মাঠে নামতে পারবেন।