ফুটবল

উনচল্লিশে ইব্রা যেখানে ৭৯, ছত্রিশে রোনালদো সেখানে ৭৮

প্রকাশ: ২৩ েব্রুয়ারি ২০২১, ৩:৪৫ অপরাহ্ণ

ক্রিস্টিয়ানো রোনালদো যেন দিন দিন আরও ‘তরুণ’ হচ্ছেন। বয়স হয়ে গেছে ৩৬, কিন্তু মাঠের খেলায় বয়সের ছাপ মোটেই পড়ছে না। একের পর এক গোল করে যাচ্ছেন জুভেন্টাসের জার্সি গায়ে। গতকালও নিজেদের মাঠে সিরি ‘আ’র ম্যাচে ক্রোতোনের বিপক্ষে দলের ৩–০ গোলের জয়ে জোড়া গোল করেছেন পর্তুগিজ ফরোয়ার্ড। প্রথম গোলটি করে একটি কীর্তিও গড়ে ফেলেছেন রোনালদো। বর্তমানে সিরি ‘আ’তে খেলা সব দলের বিপক্ষেই গোল পেয়েছেন জুভেন্টাস তারকা।

এই কীর্তি গড়ে রোনালদো এখন ছুটছেন বয়স বাড়ার সঙ্গে সঙ্গে আরও ‘তরুণ’ বনে যাওয়া জ্লাতান ইব্রাহিমোভিচের একটি কীর্তি ছোঁয়ার পেছনে। ইউরোপের পাঁচ শীর্ষ লিগে রোনালদো যত দলের বিপক্ষে গোল পেয়েছেন, এর মধ্যে ক্রোতোনে ৭৮তম! একুশ শতকে এর চেয়ে বেশি দলের বিপক্ষে গোল পেয়েছেন একমাত্র ইব্রা–ই। সব মিলিয়ে সুইডিশ এই স্ট্রাইকার গোল পেয়েছেন ৭৯টি দলের বিপক্ষে।

ক্রোতোনের বিপক্ষে রোনালদো কাল দুটি গোলই করেছেন হেড থেকে।
ক্রোতোনের বিপক্ষে রোনালদো কাল দুটি গোলই করেছেন হেড থেকে।
ছবি: রয়টার্স

এই শতকে পেশাদার ক্যারিয়ার শুরু করা রোনালদো শীর্ষ পাঁচটি লিগের তিনটিতে খেলেছেন। ইংলিশ প্রিমিয়ার লিগে খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে। লা লিগায় রিয়াল মাদ্রিদ আর এখন সিরি ‘আ’তে তাঁর দল জুভেন্টাস। ইব্রা পাঁচটি লিগের চারটিতে খেলেছেন। সিরি ‘আ’তে ৩৯ বছর বয়সী স্ট্রাইকার খেলেছেন তিনটি দলে—জুভেন্টাস, ইন্টার মিলান ও এসি মিলানে। লা লিগায় তাঁর দল ছিল বার্সেলোনা। লিগ ওয়ানে পিএসজি আর ইংলিশ প্রিমিয়ার লিগে তিনি খেলেছেন ম্যানচেস্টার ইউনাইটেডে। ইউরোপের শীর্ষ পাঁচটি লিগের মধ্যে শুধু বুন্দেসলিগাতেই খেলা হয়নি বিংশ শতকে সুইডেনের ক্লাব মালমো এফসি দিয়ে পেশাদার ক্যারিয়ার শুরু করা ইব্রার।

জ্লাতান ইব্রাহিমোভিচের একটি কীর্তি ছোঁয়ার হাতছানি রোনালদোর সামনে।
জ্লাতান ইব্রাহিমোভিচের একটি কীর্তি ছোঁয়ার হাতছানি রোনালদোর সামনে।
ছবি: রয়টার্স

২০১৮ সালে রিয়াল মাদ্রিদ ছেড়ে জুভেন্টাসে নাম লিখিয়েছেন রোনালদো। এরপর সিরি ‘আ’য় যতগুলো ক্লাবের বিপক্ষে খেলেছেন, শুধু কিয়েভো ভেরোনা ও ক্রোতেনের বিপক্ষেই গোল ছিল না তাঁর। ক্রিয়েভো ভেরোনা সিরি ‘বি’তে নেমে গেছে। আর গতকাল ক্রোতোনের বিপক্ষে খরাটা ঘুচিয়েছেন রোনালদো।

ক্রোতোনের বিপক্ষে দুই গোলে করা রোনালদোই এখন চলতি মৌসুমে সিরি ‘আ’র সর্বোচ্চ গোলদাতা। তাঁর গোলসংখ্যা ১৮টি। ১৭ গোল নিয়ে দ্বিতীয় স্থানে আছেন ইন্টার মিলানের রোমেলু লুকাকু। ইব্রা তৃতীয়। চলতি মৌসুমে দুর্দান্ত ছন্দে থাকা মিলানের সুইডিশ স্ট্রাইকার ইব্রাহিমোভিচের গোল ১৪টি।