ফুটবল

লাওতারো তো দূর, ডিপাইকে কেনার টাকাও নেই বার্সার

প্রকাশ: ১৬ সেপ্টেম্বর ২০২০, ৩:৫৭ পূর্বাহ্ণ

বার্সেলোনায় নতুন স্ট্রাইকার লাগবে। কান পাতলেই বছরের পর বছর ধরে ভাঙা রেকর্ডের মতো বেজে চলেছে এই কথা। কিন্তু তারা নেবে কোন স্ট্রাইকার? লিওনেল মেসির সঙ্গে কে জুটি বেঁধে বার্সাকে এগিয়ে নিয়ে যাবেন সামনের দিকে? এ প্রশ্নের জবাবে এত দিন ধরে ইন্টার মিলানের আর্জেন্টাইন স্ট্রাইকার লাওতারো মার্তিনেজের নাম শোনা গেলেও নতুন কোচ রোনাল্ড কোম্যান আসার পর আলোচনা শুরু হয়েছিল লিওঁর ডাচ স্ট্রাইকার মেমফিস ডিপাইকে নিয়ে। সাবেক নেদারল্যান্ডস কোচ কোম্যান লাওতারোর চেয়ে স্বদেশি ডিপাইয়ের প্রতি-ই আগ্রহী বেশি।

লাওতারোকে ছেড়ে ডিপাইয়ের পিছু নেওয়ার আরও একটা কারণ, লাওতারোর আকাশচুম্বী দাম। ন্যূনতম ১১ কোটি ইউরো না পেলে লাওতারোকে ছাড়বেই না ইন্টার মিলান, এটা তারা সাফ জানিয়ে দিয়েছে। ওদিকে লাওতারোর চেয়ে তিন বছরের বড় সাবেক ম্যানচেস্টার ইউনাইটেড তারকা ডিপাইয়ের জন্য আড়াই কোটি ইউরো হলেই চলবে, জানিয়েছিল নির্ভরযোগ্য ডাচ সংবাদমাধ্যম দে টেলিগ্রাফ। তাঁরা জানিয়েছিল, ডিপাইয়ের জন্য বার্সেলোনার আড়াই কোটি ইউরোর প্রস্তাবে রাজি হয়েছে লিওঁ। সঙ্গে বিভিন্ন পারফরম্যান্স সংক্রান্ত বোনাসের কারণে বাড়তি পঞ্চাশ লাখ ইউরো দেবে বার্সা বিভিন্ন সময়ে। প্রিয় ছাত্রের সঙ্গে এর মধ্যে ফোনে কথা বলে তাঁকে বার্সায় আসতে রাজি করিয়েছেন কোম্যান। 'মেসির সঙ্গে খেলতে যাচ্ছেন মেমফিস,' লিখেছিল দে টেলিগ্রাফ।

লাওতারোকে কেনার আশা আগেই ছেড়েছে বার্সেলোনা।
লাওতারোকে কেনার আশা আগেই ছেড়েছে বার্সেলোনা।
ছবি: রয়টার্স

তবে এখন খোদ লিওঁর সভাপতি জ্যাঁ-মিশেল অলাস যা জানিয়েছেন, তাতে নড়েচড়ে বসতেই হয়। এমনিতেই ক্লাব সভাপতিদের মধ্যে বিভিন্ন বিষয়ে এই অলাস একটু বেশিই মতামত দিয়ে থাকেন। নিজের ক্লাবের অন্যতম বড় তারকাকে নিয়ে দলবদল গুঞ্জন উঠবে, আর অলাস চুপ থাকবেন, তা কী হয়? দে টেলিগ্রাফ প্রকাশিত ওই সংবাদের সঙ্গে মতভিন্নতা প্রকাশ করেছেন এই ভদ্রলোক। জানিয়েছেন, ডিপাইয়ের বার্সেলোনায় যাওয়ার কোনো সম্ভাবনাই নেই। কারণ? ডিপাইকে কেনার টাকাই নেই বার্সার কাছে!

আর এ কথা বলে অলাসের নিজের না, খোদ বার্সা সভাপতি জোসেপ মারিয়া বার্তোমেউই জানিয়েছেন অলাসকে। সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে লিওঁ সভাপতি জানিয়েছেন, 'গত রোববার বার্সেলোনার প্রেসিডেন্ট আমাকে বলেছেন, করোনাভাইরাসের কারণে বার্সেলোনার অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়েছে। তাই (মেমফিস ডিপাইয়ের জন্য) কোনো প্রস্তাব পাঠানোর সম্ভাবনা নেই।'

করোনাভাইরাস উদ্ভূত আর্থিক অনটনের কারণে এমনিতেই লাওতারো মার্তিনেজের মতো স্ট্রাইকারের আশা বলতে গেলে ছেড়েই দিয়েছেন বার্সা সমর্থকেরা। তাঁর ওপর একই কারণে যদি ডিপাইকেও আনা না যায়, সে ক্ষেত্রে বেশ বড় ধরনের ধাক্কাই খাবে ক্লাবটা। ওদিকে নতুন কোচ রোনাল্ড কোম্যানের পক্ষ থেকে বর্তমান স্ট্রাইকার লুইস সুয়ারেজকে জানিয়ে দেওয়া হয়েছে, আগামী মৌসুম থেকে তাঁর পরিকল্পনায় নেই তিনি। এমনকি চুক্তি বাতিলও করা হতে পারে তাঁর সঙ্গে। দলে তারুণ্য আনার জন্য কোম্যান এতটাই বদ্ধপরিকর।

ডিপাই না এলে সে পরিকল্পনায় এক বড়সড় ধাক্কাই আসবে।