আফ্রিকা

জঙ্গি দমনে বিদেশি সেনাদের হস্তক্ষেপ করতে দেবে না মোজাম্বিক

প্রকাশ: ৮ এপ্রিল ২০২১, ৫:৩৯ পূর্বাহ্ণ
মোজাম্বিকে সেনাসদস্যদের টহল
মোজাম্বিকে সেনাসদস্যদের টহল
ফাইল ছবি: এএফপি

মোজাম্বিকে বিদেশি সেনাবাহিনীকে কোনো হস্তক্ষেপ করতে দেওয়া হবে না বলে দেশটির প্রেসিডেন্ট ফিলিপে ন্যুউসি জানিয়েছেন। ক্রমবর্ধমান জঙ্গি সহিংসতা পরিস্থিতি নিয়ন্ত্রণে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে বলে তিনি জানান।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি অনলাইনের খবরে বলা হয়, দেশের প্রতিরক্ষা ও নিরাপত্তা বাহিনীকে আরও শক্তিশালী করার আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ন্যুউসি।
প্রেসিডেন্ট ন্যুউসি বলেন, শহর থেকে জঙ্গিদের হটিয়ে দেওয়া হয়েছে। তবে তাদের বিরুদ্ধে এখনো বিজয় ঘোষণা করা যাচ্ছে না, কারণ দেশ এখনো সন্ত্রাসবাদের সঙ্গে লড়ছে।

অতীতে জঙ্গি দমনে মোজাম্বিক সরকার রাশিয়া ও দক্ষিণ আফ্রিকা থেকে ভাড়াটে সেনা নিযুক্ত করেছিল।

গত মাসে হামলায় মোজাম্বিকের উত্তরাঞ্চলের পালমা শহরে জঙ্গি হামলায় বেশ কয়েকজন লোক নিহত হয়েছেন। এর মধ্যে হামলার কারণে স্থানীয় এক হোটেলে আটকে পড়া ব্যক্তিদের মধ্যে সাতজন নিহত হয়েছেন।

২০১৭ সাল থেকেই মোজাম্বিকের উত্তরাঞ্চলে বিচ্ছিন্নতাবাদীদের তৎপরতা চলছে। প্রায়ই ওই অঞ্চলে সংঘর্ষের ঘটনা ঘটে। এসব সংঘাতে ২০১৭ সাল থেকে এখন পর্যন্ত আড়াই হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। আর উদ্বাস্তু হয়েছে প্রায় সাত লাখ মানুষ। অভিযোগ আছে, ইসলামিক স্টেটের (আইএস) সঙ্গে সংশ্লিষ্ট জঙ্গিরা এসব সংঘাতের জন্য মূলত দায়ী।