এশিয়া

রাখাইনে বন্ধ থাকছে অধিকাংশ ভোট কেন্দ্র

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২০, ৬:৩১ অপরাহ্ণ
রাখাইনের ম্রা উ শহর।
রাখাইনের ম্রা উ শহর।
ফাইল ছবি রয়টার্স

প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী রাখাইনের অধিকাংশ ভোট কেন্দ্র বন্ধ রাখতে যাচ্ছে মিয়ানমার সরকার। আগামী ৮ নভেম্বর দেশটির জাতীয় নির্বাচন। সেখানে সুষ্ঠু ভোট গ্রহণের পরিস্থিতি নেই বলে গতকাল শুক্রবার রাতে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির নির্বাচন কমিটি। বিবৃতিতে কমিটি জানিয়েছে, আসন্ন নির্বাচনে রাখাইনের ১৭টি শহর এলাকার মধ্যে ৯টিতে ভোট নেওয়া হবে না। এ ছাড়া চারটি শহর এলাকায় থাকবে ভোটদানের ন্যূনতম সুযোগ।

স্টেট কাউন্সিলর অং সাং সু চির দল ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসি বলেছে, গত বুধবার রাখাইনে নির্বাচনী প্রচারে অংশ নেওয়া তাদের তিন প্রার্থীকে অপহরণ করা হয়েছে। তবে বিদ্রোহী গ্রুপ আরাকান আর্মির পক্ষ থেকে এ ব্যাপারে কোনো বিবৃতি দেওয়া হয়নি। পুলিশের পক্ষ থেকে পাওয়া যায়নি কোনো বক্তব্য।

আরাকানের অন্যতম সংখ্যাগরিষ্ঠ দল আরাকান লিগ ফর ডেমোক্রেসির মুখপাত্র মিয়ো জ বলেন, শতভাগ অবাধ ও নিরপেক্ষ নির্বাচন বলে কিছু নেই। তবে এবার আগের নির্বাচনগুলোর চেয়ে খারাপ। এই নির্বাচন তাদের ওপর ব্যাপক প্রভাব ফেলবে বলে মনে করেন মিয়ো জ। কারণ, রাখাইনের জনগণ খুব কমসংখ্যক কেন্দ্রে ভোট দিতে পারবেন।

রাখাইনে ভোট কেন্দ্র বন্ধের ব্যাপারে জানতে বার্তা সংস্থা রয়টার্স-এর পক্ষ থেকে মিয়ানমার সরকারের কাছে অনুরোধ করা হয়। কিন্তু এতে সাড়া পাওয়া যায়নি। ২০১৫ সালের জাতীয় নির্বাচনে আরাকান ন্যাশনাল পার্টি রাখাইনে অধিকাংশ আসন লাভ করে। ভোটের হিসাবে এই দলের প্রাপ্ত ভোট ছিল দেশে তৃতীয় সর্বোচ্চ।