যুক্তরাষ্ট্র

কৃষ্ণাঙ্গ ভোটারদের আকৃষ্ট করতে ট্রাম্পের নতুন পরিকল্পনা

প্রকাশ: ২৬ সেপ্টেম্বর ২০২০, ৫:২৬ অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে আর ৩৭ তিন বাকি। এই অবস্থায় দেশটির কৃষ্ণাঙ্গদের ভোট পেতে নতুন পরিকল্পনা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। কৃষ্ণাঙ্গদের অর্থনীতি শক্তিশালী করার প্রতিশ্রুতি দিয়ে ঘোষিত এই পরিকল্পনার নাম দেওয়া হয়েছে ‘প্লাটিনাম প্ল্যান’।
সিএনএনের খবরে বলা হয়েছে, শুক্রবার এই পরিকল্পনা ঘোষণা করেছেন ট্রাম্প। বিদ্যমান অর্থনৈতিক পদক্ষেপগুলো প্রসারিত করে নতুন এই পরিকল্পনা ঘোষণা করেছেন তিনি।

সম্প্রতি ডেমোক্র্যাটদের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন বলেছেন, নির্বাচনে জয়লাভে তিনি আস্থা রাখছেন কৃষ্ণাঙ্গ ভোটারদের ওপর। বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সেই পথে হাঁটলেন। ট্রাম্পের এই পরিকল্পনা অনুসারে শ্বেতাঙ্গ আধিপত্যবাদীদের সংগঠন কু ক্লাক্স ক্ল্যান ও ফ্যাসিবাদবিরোধীদের সংগঠন অ্যান্টিফাকে বিচারের আওতায় আনা হবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে দাস প্রথার অবসান স্মরণে ঘোষিত ‘জুনটিনথ’ দিবসকে কেন্দ্রীয় সরকারের ছুটির দিন ঘোষণার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে। একই সঙ্গে কৃষ্ণাঙ্গদের অর্থনীতি শক্তিশালী করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে এই প্লাটিনাম প্ল্যানে।
এই অ্যান্টিফা সংগঠনের বিরুদ্ধে ট্রাম্পের ক্ষোভ দীর্ঘদিনের। কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্যাকাণ্ডের ঘটনার পর বিক্ষোভের সময় যে সহিংসতার ঘটনা ঘটেছিল, তখন অ্যান্টিফার ওপর দায় চাপিয়েছিলেন তিনি।

যুক্তরাষ্ট্রের আটলান্টা অঙ্গরাজ্যে একটি অনুষ্ঠান থেকে এই ঘোষণা দিয়েছেন ট্রাম্প। নতুন এই পরিকল্পনা ঘোষণা দেওয়ার পর আফ্রিকান-আমেরিকানদের জন্য তাঁর ঘোষিত পরিকল্পনার সঙ্গে জো বাইডেনের পরিকল্পনার তুলনা করার আহ্বান জানিয়েছেন তিনি। নতুন এই পরিকল্পনা ঘোষণা করে বাইডেনকে আক্রমণ করেছেন ট্রাম্প। তিনি অভিযোগ করেন, ৪৭ বছর ধরে কংগ্রেসে রয়েছেন বাইডেন। এই সময়ে তিনি কৃষ্ণাঙ্গদের ক্ষতি করেছেন। যদিও সম্প্রতি জনমত জরিপ অনুসারে, কৃষ্ণাঙ্গদের মধ্যে এখনো জনপ্রিয় বাইডেন।